দেশ বিভাগে ফিরে যান

১২ দিনে ১০ বার বাড়ল জ্বালানির দাম, হাহাকার সাধারণ মানুষের

April 2, 2022 | 2 min read

একদিন বাদ দিয়ে ফের দাম (Petrol-Diesel Price Hike) বাড়ল পেট্রল ও ডিজেলের। শুক্রবার রাতে পেট্রলের দাম লিটারে ৮৪ পয়সা ও ডিজেলের দাম লিটারে ৮০ পয়সা বাড়ে। এই নিয়ে ১২ দিনে দশবার দাম বাড়ল জ্বালানি তেলের। গত ১২ দিনে দুই জ্বালানির দাম বেড়েছে ৭ টাকা ২০ পয়সা।

এই মূল্যবৃদ্ধির ফলে শনিবার কলকাতায় পেট্রলের লিটার পিছু দাম দাঁড়াল ১১২ টাকা ১৯ পয়সা ও ডিজেল হল লিটার প্রতি ৯৭ টাকা ০২ পয়সা। দিল্লিতে পেট্রলের দাম দাঁড়াল ১০২ টাকা ৬১ পয়সা এবং ডিজেলের দাম দাঁড়িয়েছে ৯৩.৮৭ টাকা। মুম্বইয়ে পেট্রলের দাম সবচেয়ে বেশি। সেখানে এই জ্বালানি তেলের দাম বেড়ে হল লিটার প্রতি ১১৭.৫৭ টাকা। ডিজেলও সেঞ্চুরি পার করে ফেলেছে সেখানে। দাম দাঁড়িয়েছে ১০১.৭৯ টাকা। আরেক মেট্রো শহর চেন্নাইয়ে পেট্রল ও ডিজেলের দাম রয়েছে একই সারিতে-১০৮.২১ টাকা।  

শুক্রবার পেট্রোলিয়াম মন্ত্রকের ‘পেট্রোলিয়াম প্ল‌্যানিং অ‌্যান্ড অ‌্যানালিসিস সেল’ একটি বিবৃতিতে জানিয়েছে, ওএনজিসির বেসিন-এর মতো দেশের পুরনো ও নিয়ন্ত্রিত প্রাকৃতিক গ‌্যাস উত্তোলন প্রতিষ্ঠানগুলি থেকে উত্তোলিত গ‌্যাসের দাম বর্তমান ১০ লক্ষ ব্রিটিশ থার্মাল ইউনিট (এমএমবিটিইউ) প্রতি ২.৯০ ডলার থেকে বেড়ে ৬.১০ ডলার হয়েছে। ১ এপ্রিল থেকে কার্যকর হওয়া এই মূল‌্য আগামী ছ’মাসের জন‌্য ধার্য হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, এই দাম বৃদ্ধির ফলে বিদ্যুৎ, সার, সিএনজি, রান্নার গ‌্যাস– সবকিছুরই দাম বাড়বে। নতুন উত্তোলক প্রতিষ্ঠান বা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ক্ষেত্রেও প্রাকৃতিক গ‌্যাসের দামও অনেকটাই বাড়ল। সে ক্ষেত্রে বর্তমান এমএমবিটিইউ পিছু দাম ৬.১৩ ডলার থেকে বেড়ে ৯.৯২ ডলার হয়েছে। প্রাকৃতিক গ‌্যাসের পরবর্তী দাম নির্ধারিত হবে ১ অক্টোবর।

এদিকে, রুশ-ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি আপাতত বন্ধ হলেও দেশে পেট্রল ও ডিজেলের দাম বৃদ্ধি বন্ধ হচ্ছে না। বৃহস্পতিবার আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ব‌্যারেলে পাঁচ ডলার পর্যন্ত কমেছে। আমেরিকা তার মজুত ভাণ্ডার থেকে রোজ ১০ লক্ষ ব‌্যারেল অপরিশোধিত তেল ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। সেকারণেই অপরিশোধিত তেলের যোগান বেড়েছে ও দামও কিছুটা নিয়ন্ত্রণে আসছে।

অন‌্যদিকে, শুক্রবার রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভারভ দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে সাক্ষাৎ করে ভারতকে সস্তায় আরও অপরিশোধিত তেল সরবরাহের আশ্বাস দিয়েছেন। তবু দেশের বাজারে কেন পেট্রল ও ডিজেলের দাম স্থির হচ্ছে না, সেই প্রশ্ন উঠেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Petrol Diesel Price Hike

আরো দেখুন