আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ইউক্রেনে যুদ্ধের বলি আরও এক সাংবাদিক

April 3, 2022 | 2 min read

ছবি সৌজন্যে: Joint Forces

ইউক্রেনে যুদ্ধের বলি আরও এক সাংবাদিক। এবার রাজধানী কিভের অদূরে উদ্ধার হল মাকস লেভিন নামে এক ইউক্রেনীয় চিত্র সাংবাদিক তথা তথ্যচিত্র নির্মাতার দেহ। শনিবার সরকারি সূত্রে জানানো হয়েছে, গত ১৩ মার্চ কিভ অঞ্চলে একটি সংঘর্ষস্থল থেকে নিখোঁজ হয়ে গিয়েছিলেন লেভিন। দু’সপ্তাহেরও বেশি তাঁর কোনও হদিশ ছিল না। গতকাল গুটা মেঝিগিরস্কা গ্রামের কাছে লেভিনের দেহ উদ্ধার হয়। এরই মধ্যে শনিবার মধ্য ইউক্রেনের দু’টি শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালাল রাশিয়া। এর ফলে বিভিন্ন বহুতল ও সরকারি পরিকাঠামোয় ক্ষয়ক্ষতি হয়েছে বলে খবর। দিমিত্রি লুনিন নামে এক সরকারি কর্তা জানান, এদিন রুশ ক্ষেপণাস্ত্র আছড়ে পড়েছে পোলটাভা ও ক্রিমেনচুক শহরে। তবে কারও মৃত্যু হয়েছে কি না, তা স্পষ্ট নয়।


ইউক্রেনে হামলা অব্যাহত রাখায় রাশিয়ার উপর আরও নিষেধাজ্ঞা আরোপের পথে হাঁটছে ইউরোপীয় ইউনিয়ন। তবে এই বাড়তি নিষেধাজ্ঞার আওতায় জ্বালানি ক্ষেত্র পড়বে না। পাশাপাশি ইউক্রেনে হামলা চালানোর জন্য এই প্রথম পুতিনের সমালোচনা করলেন পোপ ফ্রান্সিস। শনিবার তাঁর কটাক্ষ, স্বার্থান্বেষী এক রাষ্ট্রপ্রধান সংঘর্ষে উস্কানি দিচ্ছেন। ক্ষেপণাস্ত্র হামলা চললেও কিয়েভের কাছে আরও বহু এলাকা রুশ বাহিনীর হাতছাড়া হয়েছে বলে ব্রিটিশ সেনাবাহিনীর গোয়েন্দা সূত্রে খবর। এদিন ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়, ইউক্রেন সেনার প্রতিরোধের মুখে পড়ে আরও বহু এলাকা থেকে পিছু হটছে রাশিয়ার বাহিনী। রাজধানী কিভের কাছে হোস্টোমেল বিমানবন্দরের কব্জাও রাশিয়ার হাতছাড়া হয়েছে। রুশ বাহিনীর হাত থেকে ইউক্রেনের সেনা কিভ লাগোয়া বুচা শহর দখল করতেই একটি রাস্তা থেকে কমপক্ষে ২০ জন নাগরিকের দেহ উদ্ধার হয়েছে। পাশাপাশি, ২৮০ জনকে সমাধিস্থ করা হয়েছে বলে জানিয়েছেন বুচার মেয়র।


রাশিয়ায় ইউক্রেনের পাল্টা হামলার ঘটনা ইতিমধ্যেই শোরগোল ফেলে দিয়েছে। ওই হামলায় উড়ে গিয়েছিল রাশিয়ার একটি তেলের ডিপো। যদিও এবিষয়ে মুখ খুলতে নারাজ জেলেনস্কি। তাঁর নির্দেশেই এই হামলা কি না, একটি সাক্ষাৎকারে তা জানতে চাওয়া হয়েছিল ইউক্রেনের প্রেসিডেন্টেরে কাছে। জেলেনস্কি বলেন, সেনার কমান্ডার-ইন-চিফ হওয়ার সুবাদে কোনও নির্দেশ নিয়েই তিনি প্রকাশ্যে আলোচনা করতে পারেন না।

TwitterFacebookWhatsAppEmailShare

#journalist, #Ukraine Ukraine Crisis, #Ukraine Russia

আরো দেখুন