কলকাতা বিভাগে ফিরে যান

বাংলা মিডিয়ামে পড়া ছাত্র ভালো চাকরি পাবে না! আরজে অয়ন্তিকার মন্তব্যে তোলপাড় নেটপাড়া

April 4, 2022 | 2 min read

”বাংলা মিডিয়ামে পড়ে ছেলেমেয়েরা চাকরি ক্র্যাক করতে পারে কি?” RJ Ayantika-এর মন্তব্য নিয়ে তুমুল শোরগোল নেটপাড়ায়। একটি বেসরকারি চ্যানেলের বির্তক সভায় বক্তব্য রাখতে গিয়ে জনপ্রিয় রেডিয়ো জকি অয়ন্তিকার মন্তব্যে সমালোচনার সুনামি নেটপাড়ায়। বুদ্ধিজীবী থেকে অভিনেতা, বাংলা মিডিয়ামের অভিমানী পড়ুয়া থেকে কর্পোরেটে কাজ করা চাকুরিজীবীরা, সোশ্যাল মিডিয়ার ট্রেন্ডিংয়ে গা ভাসালেন সকলেই।

অয়ন্তিকাকে খোলা চিঠি লিখলেন অভিনেতা রাহুল (Rahul Arunoday Banerjee)। নিজের সোশ্যাল মিডিয়ায় লিখলেন, ”অয়ন্তিকা, আমি তোমার সঙ্গে একমত,বাংলা মিডিয়াম থেকে কেউ সফল হয় না। তাতে কি যে আবির,অনির্বান,ঋত্বিক বাংলা মিডিয়ামের ছাত্র? ওরা কি আর তোমার মতো সফল বলো?একদিন না আমার সামনে এসো, এই নাকতলা হাই স্কুলের নিপাট বাংলা মিডিয়াম তোমার সঙ্গে বিশ্ব সাহিত্য নিয়ে আলোচনা করব,অবশ্যই যদি তুমি অনুমতি দাও,কারণ আলোচনা তো সমানে সমানে হয়। আর আমি তো তোমার সাফল্যের দূর দূরান্ত অবধি আসতে পারব না (যদিও তুমি একাধিক ব্যর্থ ছবির ব্যর্থতর অভিনেত্রী,একটা ছবির নায়ক আমি ছিলাম যাতে তুমি প্রিয়াঙ্কার বোন করেছিলে মনে পড়ে?) কিন্তু, তুমি ভালো rj,এটা নিয়ে আমার এতদিন অন্তত সংশয় ছিল না। আমার আশ্চর্য লাগছে তুমি এমন একজন লোকের station রিপ্রেসেন্ট করতে সে legend,কারণ সে সবকটা ভাষাকে সমান সম্মান দেয়। এখনও সময় আছে, তার সঙ্গে মিশে দেখতে পার। তাঁর নাম মীর! আর হ্যাঁ একটু পড়াশুনা করে দেখ, ভালো থাকবে।”

অয়ন্তিকার মন্তব্যের পরিপ্রেক্ষিতে গর্বিত বাংলা মিডিয়াম অভিনেতা অনিন্দ্যর পোস্ট, ”আবারও বলছি গর্বের সঙ্গে আমি বাংলা মিডিয়াম।”

সেলেবরা ছাড়াও অয়ন্তিকার সহকর্মী, এমনকী ছোট বেলার বন্ধুও তাঁর বিরুদ্ধে সরব। আবার অয়ন্তিকার ভাইরাল মন্তব্য শুনে আশাহত হয়েছে তাঁর অনেক অনুরাগীও। তাদের দাবি, একজন পরিচিত মুখ হিসেবে আপনার আরও বেশী দায়িত্ববান হওয়া উচিত ছিল এই দাবী করার সময় যে, “বাংলা মিডিয়ামে পড়া ছাত্র-ছাত্রীরা ভালো কোন কর্পোরেট ইন্টারভিউ ক্র্যাক করতে পারে না! ভালো কোন কর্পোরেট চাকরি করে বাড়িতে ফেরত আসতে পারে না।” সাথে অবশ্য ভীষণ কৌতূহল-ও হচ্ছে এটা ভেবে যে কোন Data Statistics-এর ওপর ভিত্তি করে আপনার এমন অদ্ভুত ধারণা তৈরি হল।” অনেকে আবার বাংলার প্রথম সারির রেডিয়ো সঞ্চালিকার মুখে এমন কথা শুনে হতবাক। এক নেটিজেনদের মন্তব্য, ”একজন বাংলা মিডিয়ার RJ হয়ে এই ধরনের কথাবার্তা আপনার থেকে সত্যিই অপ্রত্যাশিত।”

তবে শুধুই বিরুদ্ধ মত নয়, অয়ন্তিকার সমর্থনেও এগিয়ে এসেছেন অনেক নেটিজেন। জনপ্রিয় সঞ্চালিকাকে সমর্থন করে এক নেটিজেন লিখেছেন, ”আপনার সাথে একমত RJ Ayantika দি। আমাদের স্কুল আবার সরকারি বাংলা মিডিয়াম স্কুল, আমাদের পড়াতো “মশা inglis mosquito, শসা inglis সংস্কৃত”। এই জন্যই আমি আজও বেকার।” আরেক জনের মতে, ”RJ Ayantika ভুল কিছু বলেনি!! ওর বলার উদ্দেশ্য ইংলিশ মিডিয়াম প্রীতি কিনা জানিনা, তবে এক প্রকার বাংলার চোখে আঙুলই ঠেলেছেন। আমরা বাঙালিরা অ্যাডপ্ট করতে যাই, অথচ শক্ত হতে জানিনা।। আর একা শক্ত হয়েও লাভ নেই। ইংরেজিকে প্রাইমারি অপশন নিজেরাই বানিয়ে নিয়ে, এখন প্রতিবাদ করলে হবে?? আমরা নিজেরাই নিজের হাতে নিজের গলা টেপাচ্ছি, আবার বাঁচাও বাঁচাও চেল্লাচ্ছি। ভাই ভিজে কম্বল গায়ে চড়িয়ে শীত করছে বলার কি মানে আছে??” সব মিলিয়ে আবারও বাংলা ভাষা নিয়ে জোর বিতর্কে উত্তাল নেটপাড়া।

TwitterFacebookWhatsAppEmailShare

#Anindya Chatterjee, #RJ Ayantika, #Rahul Arunoday Banerjee

আরো দেখুন