রাজ্য বিভাগে ফিরে যান

শিক্ষা-সংস্কৃতির আদানপ্রদানে রোমানিয়ার সঙ্গে মৌ বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের

April 4, 2022 | < 1 min read

এবার রোমানিয়ার সঙ্গে এক সূত্রে বাঁধা পড়ছে বাঁকুড়া বিশ্ববিদ্যালয়। শিক্ষা, সংস্কৃতির আদানপ্রদান করতে দুই বন্ধু দেশের পৃথক দু’টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে মউ চুক্তি হতে চলেছে। এরফলে জেলার পড়ুয়া, শিক্ষকদের গবেষণার কাজে কার্যত বিশ্বের দুয়ার খুলে যাবে। এব্যাপারে দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে বৈঠক হতে চলেছে। সেখানেই নানা বিষয়ে আলোচনা করবেন উপাচার্য, অধ্যাপকরা।

২০১৪সালে বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের পথ চলা শুরু হয়। ওই বছর থেকেই শুরু হয় পঠনপাঠন। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের চারটি ক্যাম্পাস রয়েছে। এছাড়া ১৩টি বিষয়ে পড়াশোনার সুযোগ রয়েছে। সেই বিষয়গুলিতে পিএইচডি-ও করা যায়। সম্প্রতি ইউজিসি-র আর্থিক অনুমোদনও পেয়েছে বাঁকুড়া বিশ্ববিদ্যালয়। তবে পঠন-পাঠনের উন্নতিতে ভিন দেশের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মউ চুক্তিতে আগে থেকেই সক্রিয় কর্তৃপক্ষ। ইতিমধ্যে বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি হয়েছে অস্ট্রেলিয়ার ওলংগং বিশ্ববিদ্যালয়ের। তাছাড়া মউ চুক্তি হয়েছে স্কটল্যান্ডের এডিনবরা নেপিয়র বিশ্ববিদ্যালয়ের সঙ্গেও। এমনকী স্পেনের ইউনিভার্সিটি রোভিরা ই ভার্জিলির সঙ্গেও মউ স্বাক্ষরিত হয়েছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, স্পেনের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মউ চুক্তির মেয়াদ ফুরিয়ে গিয়েছে। কিন্তু, সেটি কিছুদিনের মধ্যে ফের পুনর্নবীকরণ করা হবে। এবার বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মউ চুক্তি স্বাক্ষর করার জন্য কথা চলছে রোমানিয়ার বাবেশ-বয়ওই বিশ্ববিদ্যালয়ের। সম্প্রতি এব্যাপারে দুই বিশ্ববিদ্যালয়ের তরফে মউ চুক্তির জন্য প্রস্তাব দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, মউ চুক্তির ফলে দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষার আদান প্রদান হয়। গবেষণার কাজেও দু’টি বিশ্ববিদ্যালয় পরস্পরকে সাহায্য করে।

দুই দেশের মেলবন্ধনের ফলে গবেষণার নতুন দিক খুলে যাওয়ার সম্ভাবনাও রয়েছে। ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক অস্ট্রেলিয়ায় গিয়ে গবেষণার কাজ করেছেন। এছাড়া আমেরিকা থেকে এক অধ্যাপক আসছেন বাঁকুড়ার কুম্ভকারদের ইতিহাস নিয়ে গবেষণার কাজে। এর ফলে বিশ্বের দরবারে ছড়িয়ে পড়বে বাঁকুড়ার টেরাকোটা সহ জেলায় মাটির তৈরি নানা শিল্পের নাম।

TwitterFacebookWhatsAppEmailShare

#Culture, #Bankura, #Romania, #Bankura University

আরো দেখুন