রাজ্য বিভাগে ফিরে যান

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাবনা রয়েছে, জানাল আবহাওয়া দপ্তর

April 4, 2022 | < 1 min read

রবিবারের পর সোমবারও বাড়ল তাপমাত্রা। কলকাতা সংলগ্ন এলাকার আকাশ আংশিক মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। তবে এই তাপমাত্রা রবিবারের থেকে অনেক বেশি।

অন্যদিকে, সকাল থেকে দক্ষিণবঙ্গের আকাশ পরিষ্কার থাকবে। উত্তরবঙ্গের জন্য বৃষ্টির পূর্বাভাস থাকলেও, দক্ষিণবঙ্গের জন্য তা নেই। বঙ্গোপসাগর থেকে আসা দক্ষিণ-পশ্চিম বাতাসের কারণে আর্দ্রতা বেড়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। যে কারণে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া  দপ্তর।

আগামী ৪৮ ঘণ্টা অর্থাত্‍ ৬ এপ্রিল বুধবার সকালের মধ্যে উত্তরবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুত্‍-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে এর মধ্যে তুলনামূলক বেশি বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে। এছাড়া আগামী ৪-৫ দিন উত্তরবঙ্গে তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না বলে পূর্বাভাস হাওয়া অফিসের।

আগামী ২৪ ঘন্টা অর্থাত্‍ ৫ এপ্রিল মঙ্গলবার সকালের মধ্যে বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুত্‍-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। তবে বাকি জেলাগুলির আবহাওয়া শুষ্ক থাকবে। ৬ এপ্রিল বুধবার সকালের মধ্যে সবকটি জেলার আবহাওয়াই শুষ্ক থাকবে। উত্তরবঙ্গের মতোই দক্ষিণবঙ্গেও আগামী ৪-৫ দিন তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না বলে জানানো হয়েছে। রবিবার রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছিম পৌঁছে ছিল। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা তুলনামূলক বেশি থাকবে বলে জানানো হয়েছে। ৭ এপ্রিল দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হলে তার কিছুটা প্রভাব দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে পড়তে পারে বলা জানিয়েছে আবহাওয়া দপ্তর।

TwitterFacebookWhatsAppEmailShare

#Weather Update, #West Bengal, #Bay of Bengal, #Weather forecast

আরো দেখুন