দেশ বিভাগে ফিরে যান

মোদী জমানায় মহিলাদের বেকারত্বের হার বেশি, পরিসংখ্যান পেশ কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের

April 5, 2022 | 2 min read

নরেন্দ্র মোদীর জমানায় পুরুষের তুলনায় কাজের সুযোগ কমছে মহিলাদের। এবং এক্ষেত্রে সারা দেশের নিরিখে বেকারত্বের হার পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে অনেক বেশি। এই তথ্য দিচ্ছে সরকারি রিপোর্টই। সোমবার লোকসভায় এমনই উদ্বেগজনক পরিসংখ্যান পেশ করেছে শ্রমমন্ত্রক। যদিও টিআরএস সাংসদ কে প্রভাকর রেড্ডির এই সংক্রান্ত প্রশ্নের লিখিত জবাবে শ্রমমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী রামেশ্বর তেলি এও জানিয়েছেন, দেশে সার্বিকভাবে বেকারত্বের হার কমেছে।

কেন্দ্রীয় মন্ত্রী এদিন পিরিয়ডিক লেবার ফোর্স সার্ভের (পিএলএফএস) দুটো ত্রৈমাসিকের সমীক্ষা ব্যুলেটিন সংসদে পেশ করেছেন। ২০২১ সালের এপ্রিল-জুন মাসের রিপোর্টে বলা হয়েছে, সারা দেশে পুরুষদের মধ্যে বেকারত্বের হার ১২.২ শতাংশ। অথচ মহিলাদের মধ্যে এই হার ১৪.৩ শতাংশ। আবার ২০২১ সালের জুলাই-সেপ্টেম্বর মাসের রিপোর্টে বলা হয়েছে, পুরুষদের ক্ষেত্রে যেখানে বেকারত্বের হার ৯.৩ শতাংশ, সেখানে মহিলাদের ক্ষেত্রে এই হার ১১.৬ শতাংশ। ২০১৮-১৯ এবং ২০১৯-২০ অর্থবর্ষের পিরিয়ডিক লেবার ফোর্স সার্ভে রিপোর্ট এদিন লোকসভায় পেশ করে শ্রমমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী রামেশ্বর তেলি জানিয়েছেন, সার্বিকভাবে দেশে বেকারত্বের হার হ্রাস পেয়েছে। উল্লিখিত দুই আর্থিক বছরে দেশে বেকারত্বের হার ৫.৮ শতাংশ থেকে কমে হয়েছে ৪.৮ শতাংশ।

একইভাবে পিএলএফএসের উপরোক্ত দুটি ত্রৈমাসিকের ব্যুলেটিনেও দেখানো হয়েছে যে, সামগ্রিকভাবে বেকারত্বের হার ১২.৬ শতাংশ থেকে কমে হয়েছে ৯.৮ শতাংশ। তবে করোনা পরিস্থিতির মোকাবিলায় দেশব্যাপী লকডাউনে যে কয়েক লক্ষ মানুষ কাজ হারিয়েছেন, এদিন লোকসভায় শ্রমমন্ত্রকের পেশ করা পরিসংখ্যান থেকেই তা স্পষ্ট হয়েছে। উৎপাদন, নির্মাণ, স্বাস্থ্য, শিক্ষার মতো ন’টি ফর্মাল সেক্টরের হিসেব দিয়েছেন মন্ত্রী। তাতে দেখা যাচ্ছে, ২০২০ সালের ২৫ মার্চের আগে উল্লিখিত ন’টি ফর্মাল সেক্টরে কর্মরত ছিলেন প্রায় ৩ কোটি ৭ লক্ষ কর্মী। অথচ ২০২০ সালের ১ জুলাই পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জানা যাচ্ছে, ওই বছর ২৫ মার্চ থেকে ৩০ জুন পর্যন্ত উল্লিখিত ফর্মাল সেক্টরগুলিতে কর্মী সংখ্যা কমে দাঁড়িয়েছে প্রায় ২ কোটি ৮৪ লক্ষে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Women, #unemployment, #Jobless, #modi govt

আরো দেখুন