হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

প্রোটেক্ট অপশনকে বাধ্যতামূলক করল ফেসবুক—জেনে নিন এর প্রয়োজনীয়তা

April 6, 2022 | < 1 min read

ফেসবুকের নিউজফিড খুললেই আজকাল চোখে পড়ে নতুন একটি নির্দেশিকা। যেখানে ফেসবুক প্রোটেক্ট অপশনটি অ্যাকটিভেট করার কথা বলা হয়। অনেক ব্যবহারকারিরা বিষয়টি এড়িয়ে ‘ক্রশ’ অপশনে ক্লিক করে তা বন্ধ করে দেন। কিন্তু এবার রীতিমতো সকলকে সাবধান করল ফেসবুক। ফেসবুকের তরফ থেকে জানিয়ে দেওয়া হল, ফেসবুক প্রোটেক্ট অ্যাকটিভেট না করলে আর হয়তো নিজের অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন না আপনি! এমনকী ব্লকও করে দেওয়া হতে পারে আপনার সাজানো গোছানো প্রোফাইল।

ফেসবুক থেকে ব্যক্তিগত তথ্য নিয়মিত ফাঁস হচ্ছে। ছড়াচ্ছে নানা ধরনের ভুয়ো খবর। কিছুদিন আগে এমনই একাধিক অভিযোগে জর্জরিত হয়েছিল মার্ক জুকারবার্গের সংস্থা। সেই কারণেই অ্যাকাউন্টের সুরক্ষা বাড়াতে গত বছর গোড়ার দিকে ফেসবুক প্রোটেক্ট অপশনটি যোগ করে এই সোশ্যাল মিডিয়া জায়ান্ট। সাংবাদিক, সরকারি আধিকারিক-সহ যে ইউজারদের প্রোফাইলের দিকে হ্যাকারদের নজর থাকে, তাঁদের অ্যাকাউন্ট নিরাপদ করতেই এই অপশন আনা হয়েছিল। অনেককে ই-মেল করেও সতর্ক করা হয়েছিল। কিন্তু তাতেও হুঁশ ফেরেনি বিশ্ববাসীর। অবশেষে নির্দেশ জারি করা হয়, আপনার অ্যাকাউন্টকে উন্নততর নিরাপত্তা দেওয়ার জন্যই ফেসবুক প্রোটেক্ট আনা হয়েছে। সেটি অ্যাকটিভেট না করলে অ্যাকাউন্টটি লক করে দেওয়া হবে।

ফেসবুক আরও জানিয়েছে, যাঁরা এই রক্ষাকবচ ব্যবহার করবেন, তাঁদের অ্যাকাউন্ট আরও সুরক্ষিত থাকবে। হ্যাকাররা এই সব অ্যাকাউন্টে হানা দেওয়ার চেষ্টা করলে ফেসবুকই তা প্রতিহত করতে পারবে। কিন্তু সমস্যা হল, অনেকেই ই-মেলটিকে কাজের নয় ভেবে তা এড়িয়ে গিয়েছেন। ফলে ইচ্ছা থাকলেও প্রোফাইলের নিরাপত্তা আঁটসাট করতে পারেনি জুকারবার্গের কোম্পানি। অপশনটি অ্যাকটিভেট করার শেষ তারিখ ছিল ১৭ মার্চ। ফলে অনেকের প্রোফাইল ইতিমধ্যেই লক করে দেওয়া হয়েছে।

পরে অবশ্য ইউজারদের সমস্যা মেটাতে নতুন করে ই-মেল পাঠায় ফেসবুক। জানানো হয়, কীভাবে তাঁরা অ্যাকাউন্ট রিস্টোর করতে পারবেন। কিন্তু বহু ইউজারই জানাচ্ছেন, এতে কোনও কাজ হয়নি। একইসঙ্গে ফেসবুক জানাচ্ছে, যাঁদেরকে নোটিফিকেশনটি দেখাচ্ছে, তাঁরা যেন যত দ্রুত সম্ভব তা অ্য়াকটিভ করেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Facebook, #protect option

আরো দেখুন