উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

পথ কুকুরদের জন্যে ডগ ক্যানেল তৈরির উদ্যোগ শিলিগুড়ি পুরসভার

April 6, 2022 | < 1 min read

পথকুকুরের দৌরাত্ম্য নাজেহাল শহরবাসী। সকাল থেকে রাত পর্যন্ত শিলিগুড়ি শহরের বিভিন্ন রাস্তায় দল বেঁধে কুকুরের অবাধ বিচরণে জেরবার পথচলতি মানুষ। পথকুকুরদের অত্যাচার থেকে শহরবাসীকে রেহাই দিতে শিলিগুড়ি পুরসভা এবার বিশেষ উদ্যোগ নিচ্ছে। তৈরি করা হবে ডগ কেনেল।  বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সহযোগিতায় নির্বীজকরণ অভিযান চলবে বলে জানিয়েছেন মেয়র গৌতম দেব। 

শিলিগুড়ি পুরসভায় এখনও পর্যন্ত আলাদা করে ডগ স্কোয়াড তৈরি হয়নি। বাম আমলে এ নিয়ে বিভিন্ন সময় নাগরিকরা আন্দোলন করেছেন। কিন্তু অভিযোগ,  বামফ্রন্ট পরিচালিত পুরবোর্ড এ ব্যাপারে ইতিবাচক কোনও উদ্যোগ নেয়নি। পরিস্থিতি সাময়িক সামাল দিতে বিভিন্ন সময় একাধিক এনজিওর সহযোগিতায় নির্বীজকরণ শিবির করা হলেও তা ধারাবাহিকভাবে হয়নি। ডাম্পিং গ্রাউন্ডের পাশে পথকুকুরের নির্বীজকরণ কেন্দ্র গড়া  হলেও তা রক্ষণাবেক্ষণের অভাবে কার্যত পরিত্যক্ত অবস্থায়  পড়ে রয়েছে। 

শহরবাসীর অভিযোগ, রাতের পশাপাশি দিনেও পথকুকুরের অত্যাচারে রাস্তায় বের হওয়া আতঙ্কের হয়ে উঠেছে। এর পাশাপাশি রাস্তায় যদি কোনও কুকুর মরে পড়ে থাকে, তাহলেও সময় মতো তুলে নেওয়ার ব্যবস্থা নেই পুরসভার। আবার অসুস্থ পথকুকুরের চিকিৎসা করার ব্যাপারেও পরিকাঠামো সেভাবে গড়ে ওঠেনি এই শহরে। সম্প্রতি ‘মেয়রকে বলুন’ ফোন ইন অনুষ্ঠানে শহরের এক নাগরিক এ ব্যাপারে গৌতমবাবুর দৃষ্টি আকর্ষণ করেন। তার জবাবে মেয়র বলেন, বিষয়টি আমাদের নজরে রয়েছে। আমরা ডগ কেনেল তৈরি করছি। ধারাবাহিকভাবে পথকুকুরের নির্বীজকরণ শিবির চালিয়ে যাওয়ার জন্য বিভিন্ন এনজিও’র সঙ্গে কথা হয়েছে। পথকুকুর অসুস্থ হয়ে রাস্তায় পড়ে থাকলে চিকিৎসার ব্যাপারে প্রতিটি ক্ষেত্রেই ঘটনাস্থলে চিকিৎসক পাঠানো কঠিন কাজ। এ ক্ষেত্রে স্থানীয় মানুষ বা স্বেচ্ছাসেবীরা যদি পশু চিকিৎসাকেন্দ্রে অসুস্থ কুকুরকে  নিয়ে আসার ব্যবস্থা করেন, তাহলে পশুটির চিকিৎসা মিলবে। বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন ও বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে বিষয়টি নিয়ে আমরা পরিকল্পনা তৈরি করব।

TwitterFacebookWhatsAppEmailShare

#siliguri municipal corporation, #Dog Canal

আরো দেখুন