রাজ্য বিভাগে ফিরে যান

বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্রের ভিতরে সৌন্দর্যায়ন, তৈরি হচ্ছে বিশালাকৃতি প্যাঁচা

April 7, 2022 | < 1 min read

বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্রের ভিতরে সৌন্দর্যায়নের কাজ চলছে। সমৃদ্ধির প্রতীক হিসেবে প্ল্যান্টের ভিতরে বিশালাকৃতি পেঁচা তৈরি করা হচ্ছে। যার উচ্চতা প্রায় ১৫ ফুট। কাজ প্রায় শেষ হয়ে গিয়েছে। সৌন্দার্যায়নের কাজ শেষ হলে কর্মীদের মানসিক চাপ কিছুটা হলেও দূর হবে। এই ধরনের অভিনব ভাবনাকে স্বাগত জানাচ্ছেন প্ল্যান্টের কর্মীরা। 

সিউড়ি শহর লাগোয়া বক্রেশ্বরে ২০০০ সাল থেকে তাপবিদ্যুৎ কেন্দ্রটি চলছে। এই তাপবিদ্যুৎ কেন্দ্র পশ্চিমবঙ্গ বিদ্যুৎ উন্নয়ন সমবায় লিমিটেডের অন্তর্ভুক্ত। এই কেন্দ্রের ভিতরে সৌন্দর্যায়নের কাজ শুরু হয়েছে। জানা গিয়েছে, সম্প্রতি এই কেন্দ্র বিদ্যুৎ উৎপাদনের দিক থেকে রাজ্যে দ্বিতীয় স্থানে উঠে এসেছে। পাশাপাশি নানা জায়গা থেকে একাধিক সম্মান আসছে। সমৃদ্ধির ও ধনসম্পদের প্রতীক হিসেবে পেঁচা তৈরি করা হচ্ছে। প্ল্যান্টের ভিতর নানা পরিত্যক্ত এলাকা রয়েছে। অব্যবহৃত পুরনো জলের ট্যাঙ্কটিকে পেঁচা হিসেবে তৈরি করা হচ্ছে। শিল্পী প্রহ্লাদ ভাণ্ডারী তা তৈরি করছেন। দেড় মাস ধরে কাজ চলছে। শিল্পী বলেন, ভাবনাটা প্ল্যান্টের এক আধিকারিকের। আমি শুধু রূপায়ন করেছি। 

কর্মীরা দিনের বেশিরভাগ সময় প্ল্যান্টে কাটান। মানসিক চাপ কিছুটা কাটানোর জন্য আধিকারিকরা প্ল্যান্টটিকে সাজানোর ভাবনাচিন্তা করেছেন। সিভিল বিভাগের এক আধিকারিক বলেন, আমাদের কেন্দ্রটি ঢেলে সাজা চলছে। এমনিতে আগেও নানা অভিনব কাজ করা হয়েছে। কর্মীদের চোখের আরামও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। এই প্ল্যান্টের মধ্যে কোথাও কোথাও এমন ধরনের শিল্প থাকলে তা দেখে মানসিক চাপও কমবে। পেঁচা তৈরির ভাবনার কেন্দ্রে রয়েছে আমাদের সমৃদ্ধিকে তুলে ধরা। আগামীতে তা যাতে আরও বৃদ্ধি পায়। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Bakreswar Thermal Power Plant, #renovation

আরো দেখুন