দেশ বিভাগে ফিরে যান

লাদাখের বিদ্যুৎ গ্রিডে চীনের সাইবার হানা, বাড়ছে উত্তাপ

April 7, 2022 | < 1 min read

২০২০ সালের জুনে গালওয়ানে চিনা (China) আগ্রাসনের পর থেকেই বেজিংয়ের সঙ্গে ভারতের সম্পর্কের ক্রমাবনতি হয়েছে। বারবার বৈঠকে বসতে দেখা গিয়েছে দুই দেশের প্রতিনিধিদের। কিন্তু বরফ সেই অর্থে গলেনি। বরং ভিতরে ভিতরে ধিকি ধিকি জ্বলেই রয়েছে উত্তেজনার আগুন। সম্প্রতি ভারতের পাওয়ার গ্রিডে চিনা সরকারের মদতপুষ্ট হ্যাকারদের হামলার ঘটনায় ফের সেকথা প্রমাণ হল। উত্তর ভারতের সাতটি ‘লোড ডেসপ্যাচ’ সেন্টারে এই হামলা চালিয়েছে ওই হ্যাকাররা। এমনটাই দাবি ‘রেকর্ডেড ফিউচার’ নামের এক গোয়েন্দা সংস্থার।

ঠিক কী জানানো হয়েছে ওই রিপোর্টে? সেখানে পরিষ্কার বলা হচ্ছে, ”গত কয়েক মাসে আমরা অন্তত সাতটি ভারতীয় লোড ডেসপ্যাচে হামলা (Cyber Attack) চালানোর বিষয়টি লক্ষ করেছি।” কী কাজ করে লোড ডেসপ্যাচগুলি? এগুলি লাদাখে বিদ্যুৎ সরবরাহ ও গ্রিড নিয়ন্ত্রণের কাজ করে। মনে করা হচ্ছে গুরুত্বপূর্ণ পরিকাঠামো সংক্রান্ত তথ্য সংগ্রহের উদ্দেশ্যেই সম্ভবত ওই হামলা চালানো হয়েছিল। জানা গিয়েছে, গত বছরের আগস্ট থেকে এবছরের মার্চে ওই হামলা চালানো হয়েছিল।

রিপোর্টের দাবি, পাওয়ার গ্রিড ছাড়াও হ্যাকাররা এক ভারতীয় ‘ন্যাশনাল ইমারজেন্সি রেসপন্স সিস্টেম’ এবং একটি বহুজাতিক লজিস্টিক সংস্থার উপরও সাইবার হামলা চালিয়েছিল। পুরো বিষয়টিই খতিয়ে দেখা হচ্ছে।

সম্প্রতি সারা পৃথিবীতেই হাই প্রোফাইল সাইবার হানার ঘটনা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত বছর আমেরিকার পূর্ব উপকূলে একটি গুরুত্বপূর্ণ গ্যাস পাইপলাইনের সংযোগে সাইবার হামলা করা হয়েছিল। আবার অস্ট্রেলিয়াতেই বিদ্যুৎ সরবরাহের ক্ষেত্রে ওই ধরনের হামলা ঘটেছিল।

উল্লেখ্য, ১৯৬২ সাল থেকে অরুণাচল প্রদেশে ভারত-চিন সীমান্তের প্রায় সাড়ে তিন হাজার কিলোমিটার অঞ্চল নিয়ে সমস্যার সূত্রপাত। সেই পরিস্থিতি নতুন করে খারাপ হয় ২০২০ সালে। তারপর থেকেই সংঘাতের পারদ চড়েছে। বারবার আলোচনার পরেও পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে আনা যায়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#china, #ladakh, #Cyber Attack

আরো দেখুন