দেশ বিভাগে ফিরে যান

মধ্যপ্রদেশ ও ওড়িশায় সাংবাদিকদের গ্রেপ্তার ও হেনস্তার তীব্র নিন্দা এডিটরস গিল্ডের

April 8, 2022 | 2 min read

মধ্যপ্রদেশে (Madhya Pradesh’s Sidhi district) সাংবাদিক ও নাট্যকর্মীদের গ্রেপ্তার ও হেনস্তা করার ঘটনার তীব্র নিন্দা করল দ্যা এডিটরস গিল্ড অফ ইন্ডিয়া (The Editors Guild)। শুধু মধ্যপ্রদেশ নয়, ওডিশার বালাসোরে এক সাংবাদিকে চেন দিয়ে বেঁধে রাখার ঘটনারও নিন্দা করে সম্পাদকদের সর্বভারতীয় এই সংস্থা। এ ব্যাপারে গিল্ড কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহেরও হস্তক্ষেপ দাবি করেছে। দুটি ক্ষেত্রেই দোষীদের কঠোর শাস্তিরও দাবি জানানো হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রীকে লেখা এক চিঠিতে শুক্রবার গিল্ড বলে, এই দুই ঘটনায় তারা স্তম্ভিত। এই ঘটনা সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ ছাড়া কিছু নয়। পুলিসের হাতে সাংবাদিকদের এভাবে নির্যাতিত হওয়া কিছুতেই মেনে নেওয়া যায় না। যদিও মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এই ঘটনায় দুই পুলিসকর্মীকে বরখাস্ত করেছেন, তবে, শুধু বরখাস্ত করলেই চলবে না অভিযুক্তদের আরও কঠোর শাস্তি দিতে হবে। ভবিষ্যতে সাংবাদিকরা যাতে স্বাধীনভাবে কাজ করতে পারে টা সুনিশ্চিত করতে হবে সরকারকে।

কী হয়েছিল?

মধ্যপ্রদেশের সিদ্ধি জেলায় (Sidhi district of Madhya)। বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব নীরজ কুন্দেরকে গ্রেপ্তারের খবর করতে গিয়েছিলেন সাংবাদিক ও নাট্যকর্মীরা। তাঁদের মধ্যে ছিলেন ইউটিউবার এবং সাংবাদিক কণিষ্ক তিওয়ারি। পুলিস সকলকে গ্রেপ্তার করে। থানায় জামাকাপড় খুলিয়ে দাঁড় করিয়ে রাখা হয়। জেলা পুলিসের অবশ্য দাবি, ধৃতরা কেউ সাংবাদিক বা নাট্যকর্মী নন। তাঁরা দুষ্কৃতী। তাঁদের প্রথমে আটক করা হয়। পরে গ্রেপ্তার করা হয়। ওই ছবি ভাইরাল হয়। ২ এপ্রিলের ওই ঘটনার প্রতিবাদে নেট দুনিয়ায় ঝড় ওঠে। এরপরেই সাংবাদিক ও নাট্যকর্মীকে গ্রেপ্তার করে হেনস্থার অভিযোগে দুই পুলিস আধিকারিককে সাসপেন্ড করা হয়। যদিও পরের দিন তাঁদের ছেড়ে দেওয়া হয়েছিল।

অন্যদিকে ওডিশার বালাসোরে এক সাংবাদিককে পায়ে চেন বেঁধে রাখার অভিযোগ ওঠে পুলিসের বিরুদ্ধে। সে ছবি ভাইরাল হতেই সমালোচনার ঝড় ওঠে। পুলিস জানিয়েছে, এক হোমগার্ডকে নিগ্রহের ঘটনায় তাঁকে গ্রেপ্তার করা হয়েছে। যদিও অন্য একটি সূত্রের দাবি, জেলায় মাদক কারবারি এবং পুলিসের যোগাযোগ নিয়ে খবর করতেই পুলিস এই কাণ্ড করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Odisha, #Madhya Pradesh, #journalists, #Editors Guild of India

আরো দেখুন