কলকাতা বিভাগে ফিরে যান

বাতিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ‘ওপেন বুক’ পদ্ধতিতে পরীক্ষা!

April 8, 2022 | < 1 min read

কার্যত পড়ুয়াদের দাবিতেই সায় মিলেছিল। অনলাইন না হলেও ওপেন বুক পদ্ধতিতে পরীক্ষার প্রস্তাব দিয়েছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের (Jadavpur University) দুটি বিভাগ। কিন্তু, যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং অফলাইনে পরীক্ষায় বই খুলে পরীক্ষা নেওয়ার সেই প্রস্তাবকে ১৫ টি বিভাগের বোর্ড অফ স্ট্যাডিজ বাতিল করে দিল।

বিভাগীয় ডিনের তরফে বোর্ড অফ স্ট্যাডিজকে সিদ্ধান্ত গ্রহণের জন্য প্রস্তাব পাঠানো হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও চাইছিল সিদ্ধান্ত নিক বোর্ড অফ স্ট্যাডিজ। কয়েকদিন আগে অনলাইন পরীক্ষার দাবিতে উপাচার্যের ঘরের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করে ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র সংগঠন ফেটসু। কিন্তু, কর্তৃপক্ষ স্পষ্ট জানিয়ে দেয় অনলাইনে না, পরীক্ষা হবে অফলাইনে।

তার পরই পড়ুয়ারা দাবি তোলেন, তাহলে বই দেখে তাদের পরীক্ষা নিতে হবে। এর পর মতান্তরের ফলে ইঞ্জিনিয়ারিংয়ের ১৫ টি বিভাগের তরফে বোর্ড অফ স্ট্যাডিজের কাছে প্রস্তাব যায়। শুক্রবার ১৫টি বিভাগের ১৫টি বোর্ড অফ স্ট্যাডিজ ওপেন বুক এগজামিনেশন বা বই দেখে পরীক্ষা গ্রহণের প্রস্তাব বাতিল করে দেয়। বোর্ড অফ স্ট্যাডিজের সিদ্ধান্ত কর্তৃপক্ষের কাছে পৌঁছনোর সঙ্গে সঙ্গেই যাদবপুর বিশ্ববিদ্যালয় তাদের সিদ্ধান্ত ঘোষণা করে ।

TwitterFacebookWhatsAppEmailShare

#jadavpur university, #open book exam

আরো দেখুন