দেশ বিভাগে ফিরে যান

দাড়ি-টুপি ধরে তাড়াব বাংলাদেশি কুকুরদের, অসমে হুশিয়ারি প্রবীণ তোগাড়িয়ার

April 8, 2022 | < 1 min read

বহুদিন বাদে বিশ্ব হিন্দু পরিষদের নেতা প্রবীণ ভাই তোগারিয়াকে স্বমহিমায় দেখা গেল। অসমের এক সভায় তিনি বাংলাদেশিদের কুকুর বলে সম্বোধন করতেও কোনও কুণ্ঠা বোধ করলেন না। তাঁর হিন্দুত্ববাদী হুঙ্কার, ৫০ লক্ষ বাংলাদেশি কুকুরকে দাড়ি, টুপি ধরে ওই দেশে পাঠিয়ে দেব। অসমে হিন্দুরা শান্তিতেই থাকবে। সভায় উপস্থিত জনতা হাততালি দিয়ে তাঁর ওই হুঙ্কারকে স্বাগতও জানাল।

দীর্ঘদিন ধরে তোগারিয়াকে প্রকাশ্যে দেখা যায়নি। অতীতে ঘৃণা ভাষণের জন্য তাঁর কুখ্যাতি ছিল। বিশ্ব হিন্দু পরিষদের অন্দরেও তাঁকে নিয়ে বিস্তর বিতর্ক হয়। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের কর্তাদের কাছেও তিনি খুব একটা গ্রহণযোগ্য ছিলেন না। তবে, সেসবের কোনও তোয়াক্কাও করতেন না তোগারিয়া। হিন্দুত্বের ধ্বজা তুলে ধরতে সংখ্যালঘুদের আক্রমণে তিনি ছিলেন সিদ্ধহস্ত।

১৯৯২ সালে বাবরি মসজিদ ধ্বংসের সময় অযোধ্যায় লালকৃষ্ণ আদবানী, মুরলি মনোহর যোশী, উমা ভারতীদের সঙ্গে তিনিও ছিলেন অত্যন্ত সক্রিয়। অযোধ্যায় বিজেপির রামমন্দির আন্দোলন পর্বে তোগারিয়ায় ভূমিকা ছিল বিরাট। রাজ্যে রাজ্যে বিশ্ব হিন্দু পরিষদের হয়ে তিনি রামরাজ্যের হয়ে প্রচার চালাতেন। গত কয়েক বছর ধরে তোগারিয়াকে জনসমক্ষে খুব একটা দেখা যায়নি। দীর্ঘদিন তিনি অসুস্থও ছিলেন। অসমে সভায় বহু বছর পর ফের তাঁকে দেখা গেল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Muslim, #Bangladesh, #VHP, #Pravin Togadia

আরো দেখুন