দেশ বিভাগে ফিরে যান

রবি থেকে ১৮ ঊর্ধ্ব পাবেন বুস্টার ডোজ, কত খরচ পড়বে?

April 9, 2022 | < 1 min read

রবিবার থেকে দেশজুড়ে প্রাপ্তবয়স্কদের করোনাভাইরাস টিকার বুস্টার ডোজ প্রদান করা হবে। শুধুমাত্র বেসরকারি কেন্দ্র বা হাসপাতাল থেকে বুস্টার ডোজ মিলবে। সেই পরিস্থিতিতে কোভিশিল্ডের দাম ঘোষণা করল সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই)।

সেরামের তরফে জানানো হয়েছে, টিকাগ্রহীতাদের ক্ষেত্রে কোভিশিল্ডের প্রতিটি ডোজের দাম ৬০০ টাকা পড়বে। অর্থাৎ যে প্রাপ্তবয়স্করা (ষাটোর্ধ্ব, প্রথমসারির করোনাভাইরাস যোদ্ধা এবং স্বাস্থ্যকর্মী) বেসরকারি কেন্দ্র থেকে টিকা নেবেন, তাঁদের ৬০০ টাকা দিতে হবে।

সেরামের তরফে জানানো হয়েছে, বেসরকারি হাসপাতালের থেকে দাম কিছুটা কম নেওয়া হবে। সেই দামটা কত হবে, তা অবশ্য খোলসা করা হয়নি।

১৮ বছর হলেই মিলবে করোনাভাইরাস টিকার বুস্টার ডোজ। এমনটাই ঘোষণা করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আপাতত শুধুমাত্র বেসরকারি হাসপাতাল বা বেসরকারি কেন্দ্র থেকে প্রাপ্তবয়স্কদের করোনা টিকার বুস্টার ডোজ দেওয়া হবে।

কবে থেকে শুরু হবে? কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আগামী ১০ এপ্রিল (রবিবার) থেকে শুরু হবে সকল প্রাপ্তবয়স্ককে বুস্টার ডোজ প্রদানের কর্মসূচি। 

কারা পাবেন? যাঁরা করোনা টিকার দুটি ডোজ নিয়েছেন এবং দ্বিতীয় ডোজ নেওয়ার পর ন’মাস কেটে গিয়েছেন, তাঁরা ‘প্রিকশন ডোজ’ বা বুস্টার ডোজ নিতে পারবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid19, #corona vaccine, #serum institute of india, #booster dose

আরো দেখুন