দেশ বিভাগে ফিরে যান

পেট্রপণ্যের লাগামছাড়া মূল্যবৃদ্ধির জের, লাফিয়ে বাড়ছে ই-গাড়ির সংখ্যা

April 9, 2022 | 2 min read

ছবি সৌঃ ডিএনএ

মোদী সরকারের বদান্যতায় পেট্রল-ডিজেলের দাম এখন আকাশছোঁয়া। মূল্যবৃদ্ধির জেরে দুর্বিষহ হয়ে উঠেছে সাধারণ মানুষের জীবন। সরগরম সংসদ থেকে রাজপথ। অসুবিধার সম্মুখীন হচ্ছেন সমাজের সব অংশের মানুষ। যাঁরা ব্যক্তিগত গাড়ি বা বাইক ব্যবহার করেন, তাঁদের খরচও বেড়ে গিয়েছে। রাস্তাঘাটে ট্যাক্সি, অ্যাপনির্ভর ক্যাব ইত্যাদি যানবাহনও বেশি দর হাঁকছে। এই পরিস্থিতিতে ব্যাটারিচালিত বা ইলেকট্রিক গাড়ির ব্যবহার বাড়ছে দ্রুত। রাজ্য পরিবহণ দপ্তরের তথ্য থেকে সাধারণ মানুষের এই প্রবণতা স্পষ্ট হয়েছে।

গত বছর এপ্রিলের শুরুতে পেট্রলের দাম ছিল ৯০ টাকার কাছাকাছি। আর ডিজেলের দাম ছিল প্রায় ৮৪ টাকা। সেই জায়গায় বৃহস্পতিবার পেট্রলের দাম গিয়ে দাঁড়িয়েছে ১১৫.১২ টাকা। ডিজেল সেঞ্চুরি হাঁকানোর পথে। কোভিড‌কালে নানা বিধি-নিষেধের কারণে বহু মানুষ ব্যক্তিগত গাড়ি বা বাইক ব্যবহার শুরু করেছেন। এই সময়ে অনেকেই কর্মস্থলে যাওয়ার জন্য বাইক বা স্কুটি কেনেন। এখন পেট্রপণ্যের লাগামছাড়া মূল্যবৃদ্ধির কারণে তাঁরা সমস্যায় পড়েছেন। তবে বিকল্প খুঁজে নিয়েছেন নিজেরাই। পেট্রল-ডিজেল চালিত গাড়ি ছেড়ে তাঁরা বেছে নিচ্ছেন ব্যাটারি চালিত দু’চাকা বা চারচাকা গাড়ি। উৎসাহ দিচ্ছে রাজ্য সরকারও। এবারের বাজেটে ইলেকট্রিক গাড়ির জন্য রেজিষ্ট্রেশন ফি ও রোড ট্যাক্সে দু’বছরের ছাড় দেওয়া হয়েছে।

পরিবহণ দপ্তরের তথ্য অনুযায়ী, আগের বছরের তুলনায় ২০২১-২২ অর্থবর্ষে প্রায় দ্বিগুণ ইলেকট্রিক গাড়ির রেজিস্ট্রেশন হয়েছে। সংখ্যাটা ২,৪৮২। বিগত কিছু বছর ধরেই তিন চাকার ব্যাটারিচালিত অটো থেকে শুরু করে বাস, চারচাকা ও দু’চাকার গাড়ির বিক্রি বাড়ছে। ব্যক্তিগত ব্যবহারের জন্য যত ইলেকট্রিক গাড়ি বিক্রি হয়েছে, তার মধ্যে বিগত বছরগুলিতে সব থেকে বেশি রয়েছে দু’চাকার ব্যাটারিচালিত স্কুটার। ২০২১-২২ অর্থবর্ষের শেষ পর্যন্ত মোট ৩ হাজার ৬৩৭টি ব্যাটারিচালিত স্কুটারের রেজিস্ট্রেশন হয়েছে। এই সময়ে চারচাকার ইলেকট্রিক গাড়ির রেজিস্ট্রেশন হয়েছে ৮৪৩টি। এই সংখ্যা দ্রুত বাড়ছে বলে মত পরিবহণ দপ্তরের আধিকারিকদের। সেই অনুযায়ী বিভিন্ন জায়গায় চার্জিং পয়েন্টের ব্যবস্থা করার উদ্যোগ নেওয়া হচ্ছে। এর পাশাপাশি ইলেকট্রিক সাইকেলের চাহিদাও বাড়ছে রাজ্যে। নিউটাউনে ইলেকট্রিক গাড়ির ‘সেন্টার অব এক্সেলেন্স’ তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এখানে এসে মানুষ নানা ধরনের ব্যাটারিচালিত গাড়ি ‘টেস্ট ড্রাইভ’ করতে পারবেন। ইকো পার্কের কাছে বা বিশ্ববাংলা কনভেনশন সেন্টারের পাশে যে বহুতল পার্কিং লট তৈরি হচ্ছে, সেখানে এটি তৈরির পরিকল্পনা রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Petrol Diesel Price Hike, #e-cars, #India

আরো দেখুন