দেশ বিভাগে ফিরে যান

ফরওয়ার্ড ব্লকের দলীয় পতাকায় আসছে বদল, বাদ পড়বে কাস্তে হাতুড়ি

April 9, 2022 | < 1 min read

ছবি সৌঃ আনন্দবাজার

ফরওয়ার্ড ব্লকের দলীয় পতাকা থেকে সরছে কাস্তে হাতুড়ি। সেই সঙ্গে দলের কোনও সাধারণ সম্পাদক আর ভোটে দাঁড়াতে পারবেন না। জাতীয় থেকে স্থানীয়, সর্বস্তরের কমিটির ক্ষেত্রেই এই নিয়ম কঠোরভাবে প্রযোজ্য হবে। সংগঠনের স্বার্থেই এই সিদ্ধান্ত নিতে চলেছে নেতৃত্ব। কেবল ভোটে না দাঁড়ানোই নয়, সাধারণ সম্পাদকরা কেউ তিনবারের বেশি পদে থাকতে পারবেন না বলেও সিদ্ধান্ত হয়েছে। শুক্রবার ভুবনেশ্বরে শুরু হয়েছে দলের জাতীয় কাউন্সিলের বৈঠক। চলবে আজ শনিবার পর্যন্ত। আজই ওই সিদ্ধান্ত চূড়ান্ত হবে বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, লাল পতাকার মাঝে লাফানো বাঘ যথারীতি থাকলেও কাস্তে-হাতুড়ি চিহ্ন বাদ দিতে চলেছে দল। পাঁচের দশকের গোড়ায় পুরীর পার্টি কংগ্রেসে বর্তমান পতাকা চূড়ান্ত করেছিল তৎকালীন ফব নেতৃত্ব। চিত্ত বসু-অশোক ঘোষদের অবর্তমানে সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতির প্রেক্ষিতে পতাকা পরিবর্তন নিয়ে বেশ কিছুদিন ধরে চর্চা চালাচ্ছিল দল। এবার জাতীয় কাউন্সিলের মঞ্চ থেকে ওই সিদ্ধান্ত চূড়ান্ত করছে তারা। বাম শিবিরের বড় দল সিপিএমের পার্টি কংগ্রেস চলাকালীন শরিক দলের এহেন সিদ্ধান্ত নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। যদিও বাম জোট থেকে এখনই সরে না আসার পক্ষেই সকলে সওয়াল করেছেন।

জানা গিয়েছে, ফব নেতৃত্বও সর্বস্তরের কমিটিতে থাকার জন্য সর্বোচ্চ বয়সসীমা ধার্য করছে ৭৫। পাঁচ বছর অন্তর দলীয় সম্মেলন পর্বে প্রত্যেক কমিটি থেকে বয়স ও কাজের ভিত্তিতে অন্তত ১০ শতাংশ নেতাকে বাদ দিয়ে নতুনদের সুযোগ দেওয়াও বাধ্যতামূলক করছে তারা। দলের গ্রহণযোগ্যতা বাড়ানোর লক্ষ্যেই সংগঠনে এই পরিবর্তন আনা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Forward Block Party, #Flag

আরো দেখুন