আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

রাশিয়ার থেকে তেল আমদানি নিয়ে ফের ভারতকে হুঁশিয়ারি আমেরিকার

April 9, 2022 | 2 min read

ছবি সৌঃ- ব্লুম্বার্গ

ইউক্রেন যুদ্ধের আবহে রাশিয়া (Russia) থেকে সস্তায় অপরিশোধিত তেল আমদানি করছে ভারত। দেশের জ্বালানি চাহিদা মেটাতে মার্কিন হুঁশিয়ারি সত্ত্বেও নিজের অবস্থানে অনড় রয়েছে নয়াদিল্লি। এহেন পরিস্থিতিতে ফের একবার ইঙ্গিতে ভারতকে রুশ তেল আমদানি বন্ধ করার কড়া বার্তা দিল আমেরিকা।

শুক্রবার সাংবাদিকদের প্রশ্নের উত্তরে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, “রাশিয়া থেকে মাত্র ১ বা ২ শতাংশ তেল আমদানি করে ভারত। কিন্তু প্রয়োজনের ১০ শতাংশ অপরিশোধিত তেল আমেরিকা থেকেই কেনে তারা। আমরা মনে করি, রুশ তেল আমদানির বিষয়ে সিদ্ধান্ত প্রত্যেক দেশ নিজের মতো করে নেবে। ভারতের ক্ষেত্রেও সেটাই মনে করি আমরা।” বিশ্লেষকদের মতে, রাশিয়ার বিরুদ্ধে ভারতকে পাশে চাইছে আমেরিকা। কিন্তু নয়াদিল্লি ও মস্কোর মধ্যে ঐতিহাসিক সম্পর্কের বিষয়টিও ভালই জানে ওয়াশিংটন। তাই হুমই দিলেও অত্যাধিক চাপ দিয়ে এখনই ভারতকে আরও দূরে ঠেলে দিতে চাইছে না বাইডেন প্রশাসন।

তাৎপর্যপূর্ণ ভাবে, ইউক্রেনে যুদ্ধের জেরে রাশিয়ার উপর আর্থিক নিষেধাজ্ঞা চাপিয়েছে আমেরিকা ও ইউরোপের দেশগুলি। ফলে আন্তর্জাতিক বাজারে লাগাতার বাড়ছে অপরিশোধিত তেলের দাম। আর রাজকোষে বিশাল চাপ সামলাতে রীতিমতো হিমশিম খাচ্ছে মোদি সরকার। এহেন পরিস্থিতিতে নয়াদিল্লিকে সস্তায় তেল দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মস্কো। কেন্দ্র সরকারও রুশ তেল অমদানিতে সবুজ সংকেত দিয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। পাশাপাশি, নয়াদিল্লি স্পষ্ট করে দিয়েছে যে ইউরোপের দেশগুলি রাশিয়া থেকে তেল কিনছে, তা হলে সেই বিষয়ে ভারতকে নিশানা করার নৈতিক অধিকার কারও নেই।

এহেন ডামাডোল পরিস্থিতিটে সম্প্রতি,ভারতে আসেন ডেপুটি মার্কিন নিরাপত্তা উপদেষ্টা দলীপ সিং। তিনি হুঁশিয়ারি দিয়েছিলেন, রাশিয়ার (Russia) বিরোধিতা না করে ভুল করছে ভারত (India)। বিপদে পড়লে ভারতকে বাঁচাতে আসবে না রাশিয়া, এই হুঁশিয়ারিও দেওয়া হয়েছে আমেরিকার তরফ থেকে। সেই প্রসঙ্গে প্রশ্ন করা হলে জেন সাকির বক্তব্য, “এটাকে হুঁশিয়ারি বলা যায় না। সেই মুহূর্তে এমন কথা ভাবিনি আমরা।” সবমিলিয়ে, তেল আমদানি নিয়ে এই মুহূর্তে আমেরিকার সঙ্গে ভারতের টানাপোড়েন তুঙ্গে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Oil, #america, #russia

আরো দেখুন