দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

রবীন্দ্রনাথের চালু করা প্রথা ভাঙলেন বিদ্যুৎ! বিশ্বভারতীতে বসন্ত উৎসব চৈত্রের শেষে

April 9, 2022 | 2 min read

ছবি সৌঃ ভারত নিউজ

নিজেদের মত করে বসন্ত উৎসব করতে চলেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। বর্ষবরণ অনুষ্ঠানের আগের দিন বসন্ত উৎসব হবে। হোলির দিনে বসন্ত উৎসব না করে এই নিয়ে পরপর দুবছর হোলির দিন বসন্ত উৎসব হওয়ার দীর্ঘ দিনের রীতি ভেঙে বসন্ত উৎসবের সব রীতি মেনেই অনুষ্ঠান করতে চলেছে কর্তৃপক্ষ। গৌর প্রাঙ্গণে এই অনুষ্ঠান হতে চলেছে। হবে বৈতালিক, বিশেষ মন্দির। বসন্ত উৎসবের সূচনা। ‘খোল দ্বার খোল গানে’র সঙ্গে সঙ্গে শোভাযাত্রায় সবই হবে কিন্তু ঘরোয়া ভাবে। এমনকী, ওই দিন প্রথা মেনে সন্ধ্যাতে থাকবে নাটক। পয়লা বৈশাখের দিন হবে বর্ষবরণের অনুষ্ঠানও।

বিশ্বভারতী সূত্রে জানা গিয়েছে, দোলের দিন বসন্ত উৎসব করবে না বিশ্বভারতী কতৃপক্ষ আগেই সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু ছাত্র আন্দোলনের জন্য দিন ঠিক করেও বসন্ত উৎসব আয়োজন থেকে পিছিয়ে আসে কর্তৃপক্ষ। যা নিয়ে চুড়ান্ত সমালোচনার মধ্যে পরে ছিল কর্তৃপক্ষকে। আশ্রমিক থেকে প্রাক্তনী প্রত্যেকে অভিযোগ করেছিল কর্তৃপক্ষ বিশ্বভারতী ঐতিহ্য এবং সংস্কৃতি ধ্বংস করে দিতে চাইছে। এমনিকি কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকও এই বিষয়টি ভালভাবে নেয়নি। তার পরেই বসন্ত উৎসব করার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, শ্রীপঞ্চমীর বা বসন্তপঞ্চমীর দিন ১৯০৭ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট ছেলে শমীন্দ্রনাথ ঠাকুর ঋতু উৎসবের সূচনা করে ছিলেন। অনুষ্ঠান হয়ে ছিল প্রাককুটিরে, আজ যা শমীন্দ্র পাঠাগার। ধরে নেওয়া হয় ঋতু উৎসবের মধ্যে দিয়ে বসন্ত উৎসবের সূচনা হয়েছিল। প্রথম দিকে আম্রকুঞ্জে বসন্ত উৎসব অনুষ্ঠিত হত। ভিড় বাড়লে তা সরিয়ে নিয়ে আসা হয় আশ্রম মাঠে। কিন্তু ১০১৮ সালে বসন্ত উৎসবে ২ লক্ষের বেশি মানুষ ভিড় হয়ে ছিল। এর ফলে বসন্ত উৎসব শেষ হতেই বিশ্বভারতীর বিভিন্ন রাস্তা অবরুদ্ধ হয়ে পরে। ঘন্টার পর ঘন্টা মানুষ আটকে ছিল, পদপৃষ্ট হবার সম্ভাবনা ছিল। তার পরেই কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয় বসন্ত উৎসবের দিন পরিবর্তন করা হবে। ২০২১ সালে বিশ্বভারতী নিজেদের মত করে বসন্ত উৎসব পালন করে।

বিশ্বভারতী সূত্রে জানা গিয়েছে, বিশ্বভারতীর গৌরপ্রাঙ্গণে হবে এই বসন্ত উৎসবের আয়োজন। পয়লা বৈশাখে বর্ষবরণ অনুষ্ঠানের আগের দিনই পালিত হবে বসন্ত উৎসব। বিশ্বভারতীর সঙ্গীত ভবনে অনুষ্ঠানের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। তবে এই অনুষ্ঠানে বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ থাকবে। বিশ্বভারতীর কর্মী পরিষদের পক্ষে কিশোর ভট্টাচার্য বলেন, বসন্ত উৎসব হবে বসন্ত শেষ হবার আগেই। আলোচনা চলছে। এই বিষয়ে এই মূহর্তে এর বেশি কিছু বলা যাবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Visva-Bharati University, #bidyut chakraborty, #basanta utsav

আরো দেখুন