উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

স্কুলের পোশাক তৈরিকে কেন্দ্র করে আলিপুরদুয়ারে বিপুল কর্মসংস্থানের সম্ভাবনা

April 11, 2022 | < 1 min read

স্কুলের ছাত্র-ছাত্রীদের পোশাক তৈরিকে কেন্দ্র করে আলিপুরদুয়ারে কর্মসংস্থানের বিপুল সম্ভাবনা। জেলায় পোশাক সেলাই শিল্পের (Sewing Industry) অভূতপূর্ব বিকাশ এখন শুধুমাত্র সময়ের অপেক্ষা, এমনই অভিমত প্রশাসনের। পড়ুয়াদের পোশাক তৈরির জন্য আলিপুরদুয়ার (Alipurduar) জেলায় ২৭ টি ইউনিট তৈরি হয়েছে।

আলিপুরদুয়ার জেলার ২ টি পুরসভা ও ৬ টি ব্লকের স্বনির্ভর গোষ্ঠীগুলোকে নিয়ে এই সেলাই ইউনিট গড়ে উঠেছে। প্রত্যেকটি ইউনিটকে সরকারের পক্ষ থেকে ৩০ থেকে ৩৫ টি বিদ্যুৎ চালিত সেলাই মেশিন দেওয়া হয়েছে। একেকটি মেশিনের দাম ২৫ হাজার টাকা।

শুধু সেলাই মেশিন নয়,  ইন্টারলক, ইস্ত্রি সহ এই কাজে প্রয়োজনীয় মোট সাত ধরনের সরঞ্জাম দেওয়া হয়েছে স্বনির্ভর গোষ্ঠীগুলোকে। জেলার ১ লক্ষ ৭০ হাজার পড়ুয়ার জন্য দরকার ৩ লক্ষ ৮০ হাজার পোশাক। পুরোটাই তৈরি করবে এই স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা।

এই বিপুল সংখ্যক পোশাক তৈরিতে কোনরকম খামতি রাখতে চাইছে না জেলা প্রশাসন। সেই কারণেই উৎকর্ষ বাংলা প্রকল্পে পোশাক তৈরি করার জন্য স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের প্রশিক্ষন দেওয়া হয়েছে। বিদ্যুৎ চালিত সেলাই মেশিন চালানো থেকে ইস্ত্রি করা, কাপড়ের বোতাম লাগানো, কাপড় কাটা সব কিছুর প্রশিক্ষন নিয়ে আলিপুরদুয়ারের স্বনির্ভর গোষ্ঠীর মহিলা সদস্যরা এখন দক্ষ পোশাক শিল্পী হয়ে উঠেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#alipurduar, #School uniform

আরো দেখুন