দেশ বিভাগে ফিরে যান

আমজনতাকে বিনামূল্যে রেশন, টিকার খোঁটা দিয়ে বিতর্কে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি

April 11, 2022 | 2 min read

জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে চেপে ধরতেই বেকায়দায় স্মৃতি ইরানি। নয়াদিল্লি থেকে গুয়াহাটিগামী বিমানযাত্রায় কেন্দ্রীয় মন্ত্রীর ভিডিও ভাইরাল হওয়ায় অস্বস্তিতে বিজেপি। সহযাত্রীর প্রশ্নের জবাব দিতে গিয়ে দামবৃদ্ধির পক্ষে কার্যত সওয়াল করলেন স্মৃতি। রান্নার গ্যাসের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি নিয়ে আমজনতার সমস্যায় পড়ার অভিযোগকে ‘মিথ্যে’ বলে কার্যত উড়িয়ে দিলেন স্মৃতি। পাল্টা চেপে ধরতে কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণমন্ত্রী কোনওক্রমে সামাল দেওয়ার চেষ্টা করেছেন। আর তা করতে গিয়েই এই বেফাঁস মন্তব্য। তিনি বলেছেন, ‘৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেওয়া হচ্ছে। ১৮৪ কোটির বেশি কোভিড ভ্যাকসিনের টিকা দেওয়া হয়েছে নিখরচায়। তাহলে?’ রাজনৈতিক মহলের মতে, এই মন্তব্যের মাধ্যমে স্মৃতি ইরানি বোঝাতে চেয়েছেন, নিখরচায় এসব দেওয়ার টাকা আসবে কোথা থেকে? 

বিমানযাত্রায় আচমকাই তাঁকে এভাবে আটকে প্রশ্ন এবং স্মার্টফোনে ভিডিও রেকর্ডিংয়ে আপত্তিও জানান স্মৃতি। প্রশ্নকর্তাকে বলেছেন, ‘এভাবে আচমকা আলাপ শুরু করে প্রশ্ন করাটা মোটেই ঠিক নয়। তার উপর আবার অনুমতি না নিয়েই ভিডিও করছেন?’ তবে স্মৃতির এই আপত্তি গ্রাহ্যই করেননি প্রশ্নকর্তা। ঘটনাচক্রে তিনিও রাজনীতির সঙ্গে যুক্ত। মহিলা কংগ্রেসের কার্যকরী সভানেত্রী নেট্টা ডিসুজা। 

সেলফি মোডে স্মার্টফোনে ভিডিও রেকর্ডিং চালিয়েই তিনি স্মৃতিকে বলেন, ‘ম্যাডাম, আপনি কেন্দ্রীয় মন্ত্রী। আম জনতার প্রশ্নের জবাব দিতে বাধ্য।’ বিমানটি তখন নেমেছে অসমের গুয়াহাটিতে। সামনেই বিহু উৎসব। কেন্দ্রীয় মন্ত্রীকে বিহুর শুভেচ্ছা জানান কংগ্রেস নেত্রী। এরপরই কটাক্ষ করে বলেন, বিনা স্টোভে বিহু! যেভাবে রান্নার গ্যাসের দাম বাড়ছে, তাতে তো প্রাণান্তকর অবস্থা। তখন কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ‘আপনি মিথ্যে বলছেন।’ 

সামান্য সময়ের এই ভিডিও ভাইরাল হতেই আলোড়ন পড়ে গিয়েছে। নেট্টা ডিসুজাই ট্যুইটারে ওই কথোপকথন আপলোড করেছেন। বলেছেন, ‘মন্ত্রী আম জনতার দুর্দশার কী জবাব দিয়েছেন দেখুন। দাম বাড়ার জন্য ভ্যাকসিন, রেশনের দোহাই দিয়েছেন।’ মহিলা কংগ্রেসের ওই নেত্রী যেমন ভিডিও রেকর্ডিং করেছেন, একইসঙ্গে ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে, স্মৃতি ইরানিও পাল্টা রেকর্ড করছেন। 

এ ব্যাপারে তৃণমূলের মুখপাত্র তথা রাজ্যসভায় দলের ডেপুটি দলনেতা সুখেন্দুশেখর রায় বলেন, ‘এই স্মৃতি ইরানিই ২০১৪ সালে রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ৪১৫ থেকে ৪৩৫ টাকা হওয়া রাস্তায় বসে প্রতিবাদে সোচ্চার হয়েছিলেন। আর এখন সেই একই ওজনের গ্যাসের দাম হাজার টাকা হতে চলেছে। আর মন্ত্রী বলছেন, তা মিথ্যে। ভাবা যায়?’ সমালোচনার সুর চড়িয়ে লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরীর প্রশ্ন, ‘আম জনতা এতই যদি মিথ্যে বলছে, তাহলে সংসদে মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনায় রাজি হয়েও কেন পালাল মোদি সরকার? সময়ের আগেই কেন শেষ করে দেওয়া হল অধিবেশন? সাহস থাকলে তার জবাব দিন নরেন্দ্র মোদি।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Smriti Irani

আরো দেখুন