রাজ্য বিভাগে ফিরে যান

অনুমাধব বিতর্কে নতুন মোড়, রুদ্রকে কবিতায় আঘাত মদনের

April 12, 2022 | 2 min read

শুরুটা হয়েছিল রুদ্রনীল ঘোষের হাত ধরে। এবার আসরে নামলেন স্বয়ং মদন মিত্র। অনুব্রত মণ্ডলকে কটাক্ষ করে কবি জয় গোস্বামীর জনপ্রিয় কবিতার লাইন ধার নিয়ে রুদ্রনীল ঘোষের ‘অনুমাধব’ প্যারোডি ঘিরে শোরগোল পড়ে গিয়েছিল রাজ্য রাজনীতিতে। এবার সেই বিতর্ক আরও উসকে দিলেন মদন মিত্র। ছন্দ মিলিয়ে কবিতা লিখে রুদ্রনীলকে একহাত নিয়ে মদন বললেন, ”রুদ্র রূপ দেখেছো কি ওহে মাধব নীল, বিজেপিতে উপোস করে হয়েছো শুকনো বিল।”

ছন্দ মিলিয়ে ফেসবুকে এদিন কবিতা পোস্ট করেছেন কামারহাটির তৃণমূল বিধায়ক। কবিতার প্রতিটি ছত্রে তিনি আক্রমণ করেছেন রুদ্রনীল ঘোষকে। মদন মিত্র লিখেছেন, ”জল তোমার শুকিয়ে গিয়েছে, রসও রসাতলে, কী যে কষ্ট কী যে দুঃখ, তোমার দাড়িই কথা বলে।” একইসঙ্গে মদনের আরও কটাক্ষ, ”কাজও গিয়েছে, লাজও গিয়েছে, লেজ তো গিয়েছে কবে, বিচারের বাণী আজ বিজেপির চালে কাঁদে নিভৃতে নীরবে।” কবিতার একদম শেষ ছত্রে রুদ্রনীল ঘোষকে আক্রমণ করে মদন মিত্র লিখেছেন, ”নীলের উপোস কী যে কঠিন মা বোনেরা জানে, তোমার উপোস মালের উপোস বলো বিজেপির কানে,কানে।”

কিছুদিন আগে জয় গোস্বামীর কবিতার প্যারোডি বানিয়ে বীরভূমের তৃণমূল জেলা সভাপতিকে কটাক্ষ করেছিলেন রুদ্রনীল ঘোষ। তার পালটা আক্রমণ করেছিলেন দেবাংশু ভট্টাচার্যও। তিনিও একটি প্যারোডি গান তৈরি করে ফেসবুকে হইচই ফেলে দিয়েছিলেন। বলেছিলেন, “রুদ্রদাদা রুদ্রদাদা তোমার বাড়ি যাব… বলতে পারো সঠিক কবে কোথায় তোমায় পাব? আজকে তুমি আলিমুদ্দিন, কালকে কালীঘাট… কবে আবার চুকিয়ে দেবে মুরলীধরের পাঠ!”

অভিনেতার ফুলবদল নিয়ে তোপ দাগিয়ে দেবাংশু এদিন বলেন, “তোমায় দেখে একদৌড়ে পালিয়ে গিয়েছে লজ্জা! রুদ্রদাদা, পিঠ বরাবর হাড় নাকি শ্রেফ মজ্জা?” সেই রেশ ধরেই এদিন রুদ্রনীল ঘোষকে কটাক্ষ করতে ছাড়েননি মদন মিত্রও।

কিন্তু, আচমকাই এই রাজনৈতিক প্যারোডিতে কেন মজলেন নেতারা? ঘটনার সূত্রপাত গত ৬ এপ্রিল। CBI-এর তলবে নিজাম প্যালেসে না গিয়ে আচমকাই অসুস্থ হয়ে অনুব্রত মণ্ডল ভর্তি হয়েছিলেন SSKM হাসপাতালে। সেই হাজিরা এড়ানোর পরই তাঁকে নিয়ে বিদ্রুপ করে প্যারোডি গান বেঁধেছিলেন রুদ্রনীল। বিষয়টি নিয়ে তোপ দাগতে শুরু করে পদ্ম শিবিরও। Facebook -এ একটি ভিডিয়ো আপলোড করে রুদ্রনীল ঘোষ বলেছিলেন, “অনুমাধব অনুমাধব তোমার বাড়ি যাব… এই গরমে এক গ্লাস জল, গুড বাতাসা পাব? অনুমাধব, হাসপাতালে তোমার বুকে ব্যাথা, অক্সিজেনে টান পড়েছে কুঁকড়ে গেছ নেতা…।” তিন মিনিট ২৭ সেকেন্ডের ওই ভিডিয়োটি রাজনৈতিক ফ্লেভারে মোড়া ছিল। আর এবার সেই বিষয়টিকেই হাতিয়ার করে BJP নেতাকে আক্রমণ ফিরিয়ে দিলেন মদন মিত্র।

TwitterFacebookWhatsAppEmailShare

#Madan Mitra, #rudranil ghosh

আরো দেখুন