দেশ বিভাগে ফিরে যান

ভারতে মানবাধিকার লঙ্ঘন – নজর রাখছে মার্কিন মুলুক

April 12, 2022 | < 1 min read

ছবি সৌঃ Twitter/ @DrSJaishankar

মার্কিন বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জানিয়েছেন যে আমেরিকার কিছু আধিকারিক ভারতে মানবাধিকার লঙ্ঘনের ঘটনার বৃদ্ধি পর্যবেক্ষণ করছে।

মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন, বিদেশমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এবং প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সাথে যৌথ প্রেস ব্রিফিংয়ে ব্লিঙ্কেন সোমবার একথা বলেন যে তারা নিয়মিত ভারতের, সরকার, পুলিশ এবং কারাগারের আধিকারিকদের করা মানবাধিকার লঙ্ঘনের ক্রমবর্ধমান ঘটনা সহ সাম্প্রতিক কিছু ঘটনার উপর নজর রাখছেন বলে জানিয়েছেন।

যদিও ব্লিঙ্কেন এই বিষয় বিস্তারিত কিছু বলেননি। সিং এবং জয়শঙ্কর এই ব্রিফিংয়ে ব্লিঙ্কেনের পরে বক্তব্য রাখলেও মানবাধিকার ইস্যুতে কোনও মন্তব্য তারা করেননি।

মার্কিন প্রতিনিধি ইলহান ওমর মানবাধিকার বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারের সমালোচনা করার ক্ষেত্রে মার্কিন সরকারের অনিচ্ছা নিয়ে প্রশ্ন তোলার কয়েকদিন পরেই ব্লিঙ্কেন এই মন্তব্য করেছেন।

ভারতের মুসলিম জনগোষ্ঠীর বিরুদ্ধে মোদি আর কী করলে তবে আমেরিকা ভারতকে বিশ্বশান্তির অংশিদার হিসেবে বিবেচনা করা বন্ধ করবে জিজ্ঞেস করেন ওমর। প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্রেটিক পার্টির সদস্য অমর। তিনি গত সপ্তাহে এই কথা বলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #s Jaishankar, #antony blinken

আরো দেখুন