রাজ্য বিভাগে ফিরে যান

কাটছে দেউচা পাঁচামির জট! নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর খুশি আন্দোলনকারীরা

April 13, 2022 | < 1 min read

দেউচা পাঁচামির আন্দোলনকারীদের সঙ্গে নবান্নে বুধবার বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই প্রকল্পের বিরোধিতায় আন্দোলনে নেমেছে বীরভূম জমি জীবন জীবিকা ও প্রকৃতি বাঁচাও মহাসভা। ওই সংগঠনের ৯জন প্রতিনিধি এদিন মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করেন।

সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলে প্রতিনিধিরা খুশি। তাঁরা মুখ্যমন্ত্রীকে কথা দিয়েছেন, আপাতত আর আন্দোলন হবে না। তবে মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনার বিষয়বস্তু নিয়ে এলাকায় ফিরে আন্দোলনকারীরা স্থানীয়দের সঙ্গে কথা বলবেন।

বীরভূমের দেউচা পাঁচামিতে তৈরি হতে চলেছে দেশের সর্ববৃহৎ কয়লা খনি৷ এই প্রকল্পে ৩৫ হাজার কোটি টাকা বিনিয়োগ হওয়ার কথা৷ তাতে কর্মসংস্থান হবে লক্ষাধিক মানুষের৷ রাজ্য সরকারের এই কয়লা খনি-বন্দর প্রকল্পে সাধারণ মানুষের সমস্যা হবে বলে অভিযোগ তুলেছে বিরোধীরা৷ যদিও ইতিমধ্যে দেউচা পাঁচামির জমিদাতাদের নবান্নে ডেকে ক্ষতিপূরণ এবং চাকরি দেওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে। মাসখানেক আগেই ২০৩ জনকে জমির পাট্টা ও চাকরির নিয়োগপত্র তুলে দেওয়া হয়েছে।

মুখ্যমন্ত্রীর অভিযোগ, বিরোধীরা নানাভাবে এই প্রকল্পের বিরোধীতা করছে। তারা চায় না ১ লক্ষ যুবক-যুবতীর কর্মসংস্থান হোক। বিরোধী দলগুলি এলাকায় গিয়ে স্থানীয় বাসিন্দাদের ভুল বোঝাচ্ছে। তাঁর আরও অভিযোগ, এ ব্যাপারে সিপিএম-কংগ্রেস-বিজেপি সব এক। সম্প্রতি বিধানসভাতেও তিনি হুঁশিয়ারি দেন, দেউচা পাঁচামিতে কোনও আন্দোলন বরদাস্ত করা হবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Nabanna, #Deucha Pachami

আরো দেখুন