দেশ বিভাগে ফিরে যান

হিন্দুদের অস্ত্র তুলে নেওয়ার আহ্বান, বিতর্কে সাধ্বী সরস্বতী

April 13, 2022 | 2 min read

‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) ছবি ঘিরে গত কয়েকদিনে সরগরম হয়েছে রাজনীতির ময়দান। এই প্রেক্ষাপটে এবার বিশ্ব হিন্দু পরিষদ (VHP) নেত্রী সাধ্বী সরস্বতীর মন্তব্য ঘিরে শোরগোল পড়ে গেল। উপত্যকায় কাশ্মীরি পণ্ডিতদের উৎখাতের মতো ঘটনা আগামী দিনে এড়াতে হিন্দু যুবাদের তরোয়াল রাখার পরামর্শ দিয়েছেন সাধ্বী সরস্বতী। উল্লেখ্য, উপত্যকায় কাশ্মীরি পণ্ডিতদের উপর অত্যাচার নিয়ে সম্প্রতি মুক্তি পেয়েছে বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’।

উত্তর মহারাষ্ট্রের ধুলে শহরে রামনবমী উপলক্ষে এক জনসভায় রবিবার সাধ্বী সরস্বতী বলেছেন, অস্ত্র সঙ্গে রাখা হিন্দুদের গর্ব ও সম্মানের। এরপরই কাশ্মীরি পণ্ডিতদের উৎখাতের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ”আমরা কি সেদিনের অপেক্ষা করছি, যেদিন আমাদের বাড়ি থেকে উৎখাত করা হবে। তখন প্রশ্ন উঠবে কেন হিন্দু, ব্রাহ্মণরা তরোয়াল হাতে তুললেন না, কেন আপনারা যুদ্ধে লড়াই করলেন না, কেন আপনারা নিজেদের অধিকার রক্ষায় লড়লেন না”।

এরপরই হিন্দু যুবাদের উদ্দেশে ভিএইচপি নেত্রী বলেন, ”আপনাদের হাতে তরোয়াল তুলে নেওয়ার জন্য আহ্বান করছি। যদি আপনারা ১ লাখ টাকার মোবাইল ফোন, ল্যাপটপ কিনতে পারেন, তাহলে হাজার টাকার একটা তরোয়ালও কিনুন। অস্ত্র সঙ্গে রাখা হিন্দুদের গর্ব”।

অবশ্য এই প্রথমবার নয়। এর আগেও তরোয়াল কেনার বিষয়ে সরব হতে দেখা গিয়েছিল সাধ্বী সরস্বতীকে। গো-মাতাকে রক্ষা করার জন্য তরোয়াল কেনার কথা বলেছিলেন এই ভিএইচপি নেত্রী। সেবার তিনি বলেছিলেন যে, লাখ টাকার মোবাইল কিনতে যদি পারেব, কম্পিউটার কিনতে পারেন যদি, তাহলে হাজার টাকার তরোয়াল অবশ্যই কিনুন। এর ফলে অন্তত গো-মাতাদের রক্ষা করতে পারবেন। তিনি আরও বলেছিলেন, তাঁর জীবনের দুটো লক্ষ্য। একটা হল রাম মন্দির তৈরি করা। অপর লক্ষ্যটি হল ভারতে গো-হত্যা বন্ধ করা।

সেই মন্তব্যের পর এবার কাশ্মীরি পণ্ডিতদের উদাহরণ টেনে যেভাবে হিন্দু যুবাদের হাতে তরোয়াল তুলে নেওয়ার বার্তা দিলেন সাধ্বী সরস্বতী, তা অন্য মাত্রা যোগ করল বলেই মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ।

অন্যদিকে, কাশ্মীরি পণ্ডিতদের নিয়ে তৈরি ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’ ঘিরে রাজনীতিতে জোর চর্চা চলছে। এই ধরনের ছবি আরও বানানো উচিত, এমনটাই বলেছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। BJP শাসিত রাজ্যগুলোতে এই ছবিকে কর মুক্ত করা হয়েছে। ‘দ্য কাশ্মাীর ফাইলস’ দেখতে গেলে কর্মীদের অর্ধদিবস ছুটি দেওয়া হবে বলে ঘোষণা করেছিল অসম সরকার। আবার, এই ছবি ঘিরে বিতর্কও মাথাচাড়া দিয়েছে। ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রীর সঙ্গে জঙ্গিদলের সংযোগ রয়েছে বলে অভিযোগ করেছেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতনরাম মাঝি। বিতর্কের আবহে পরিচালক বিবেক অগ্নিহোত্রীর নিরাপত্তা বাড়ানো হয়েছে। তাঁকে ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা প্রদান করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#sadhvi saraswati

আরো দেখুন