কলকাতা বিভাগে ফিরে যান

অভিনব উদ্যোগ লালবাজারের, গুগল ম্যাপেই মিলবে কলকাতার ট্রাফিক আপডেট

April 15, 2022 | < 1 min read

অফিস টাইমে তীব্র যানজটের কবলে পড়েছেন? কিংবা রাস্তায় মিটিং মিছিলের যানজটে চরম দূর্ভোগের শিকার হয়েছেন? না, এই ধরনের দুর্ভোগের মধ্যে আর আপনাকে পড়তে হবে না। সাধারণ নিত্যযাত্রীদের দুর্ভোগ কাটাতে এবার অভিনব উদ্যোগ নিতে চলেছেন লালবাজারের ট্রাফিক বিভাগের কর্তারা।

লালবাজারের এই অভিনব উদ্যোগের ফলে এবার থেকে শহরের ট্রাফিকের হাল-হকিকত পুরোটাই জানা যাবে গুগল ম্যাপে। সেই ম্যাপ দেখি বাড়ি থেকে বের হওয়ার আগে কোন রাস্তায় কতটা যানজট রয়েছে কিংবা কোন রাস্তায় মিটিং-মিছিল চলছে তা সহজেই জানা যাবে। সেইমতো যানজট কবলিত রাস্তা এড়িয়ে খুব সহজেই অন্যপথে গন্তব্যস্থলে পৌঁছতে পারবেন সাধারণ নিত্যযাত্রীরা। এই বিষয়টি কার্যকর করতে একটি সফটওয়্যার সংস্থার সঙ্গে চুক্তি হতে চলেছে লালবাজারের ট্রাফিক বিভাগের কর্তাদের। লালবাজার সূত্রে জানা গিয়েছে, খুব শীঘ্রই এই অভিনব উদ্যোগ বাস্তবায়িত হবে শহরে।

গুগল ম্যাপে রাস্তা সম্পর্কিত বিভিন্ন তথ্য এমনিতেই রয়েছে। কোন রাস্তা দিয়ে গেলে কোথায় পৌঁছানো যায় কিংবা রাস্তার নাম সম্পর্কিত তথ্য সমস্ত তাই গুগল ম্যাপে দেখানো হচ্ছে। কিন্তু সেই ম্যাপে এখন থাকেনা শহরে যানজট সম্পর্কিত কোন তথ্য। সফটওয়্যার সংস্থার সঙ্গে চুক্তি হয়ে গেলেই যানজট সম্পর্কিত নানা তথ্য গুগলকে প্রতিনিয়ত দিতে থাকবে লালবাজারের ট্রাফিক কন্ট্রোল রুম। এর ফলে সাধারণ নিত্যযাত্রীদের দুর্ভোগের মধ্যে আর পড়তে হবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Traffic, #Google map

আরো দেখুন