রাজ্য বিভাগে ফিরে যান

রাখি ও নলেন গুড়কে জিআই ট্যাগের অন্তর্ভুক্ত করা হোক, কেন্দ্রকে আবেদন রাজ্যের

April 15, 2022 | < 1 min read

প্রথমটি মানবিক বন্ধনকে সুদৃ‌ঢ় করে। আর দ্বিতীয়টির সুখ্যাতি ছড়িয়ে পড়েছে ঘরে ঘরে। বাংলার সংস্কৃতির সঙ্গে জড়িয়ে থাকা রাখি আর নলেন গুড়কে এবার বিশ্ব দরবারে তুলে ধরার প্রয়াস নিয়েছে রাজ্যের খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদ। জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন বা জিআই ট্যাগ পেতে আবেদন জানানো হচ্ছে। পর্ষদের তরফে এই কাজের দায়িত্বপ্রাপ্ত অধ্যাপক দিব্যেন্দুবিকাশ দত্ত বলেন, রাখির জন্য কালনা ও নলেন গুড়ের জন্য মাজদিয়াকে চিহ্নিত করা হয়েছে। সেখানে গিয়ে এলাকা পর্যবেক্ষণ করে রিপোর্ট তৈরির কাজ চলছে। এরপর জিআই ট্যাগের জন্য আবেদন জানানো হবে।

বাংলার রসগোল্লা আগেই পেয়েছে জিআই ট্যাগ। এবার সেই তালিকায় রাখি ও নলেন গুড়কে অন্তর্ভুক্ত করতে শুরু হয়েছে প্রশাসনিক পদক্ষেপ। বাংলার রাখির কদর রয়েছে সারা দেশেই। বর্তমান রাজ্য সরকার কালনায় তৈরি করেছে রাখি ক্লাস্টার। কালনার রাখি পাড়ি দিচ্ছে মুম্বই, দিল্লি সহ একাধিক জায়গায়। প্রতি বছর কালনার রাখি কয়েক কোটি টাকার উপরে ব্যবসা করে। প্রায় ৩০ বছর ধরে রাখি তৈরি হচ্ছে এখানে। তাই এই জায়গাটিকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখছে রাজ্যের খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদ। জিআই ট্যাগের জন্য এখানকার রাখি তৈরির ইতিহাস, ব্যবসা-বাণিজ্যের তথ্য জোগাড় করা হয়েছে। কালনা উইভার্স অ্যান্ড আর্টিজেন ওয়েলফেয়ার সোসাইটি’র কর্তা তপন মোদক বলেন, কালনার রাখির সুদীর্ঘ ইতিহাস। এখানকার রাখি জিআই ট্যাগ পেলে বাংলার মুকুটে নতুন পালক যুক্ত হবে। শিল্পের প্রসার হবে। বাড়বে কর্মসংস্থান।

খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদের কর্তারা পর্যবেক্ষণ করে দেখেছেন, নদিয়ার মাজদিয়ার নলেন গুড়ের কদর তুলনাহীন। এখানকার নলেন গুড় বিক্রি হয় রাজ্যের বিভিন্ন প্রান্তে। তাই জিআই ট্যাগ পেতে এখানে নলেন গুড় তৈরির ইতিহাসকে তুলে ধরা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rakhi, #nalen jaggery, #West Bengal

আরো দেখুন