আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ইউক্রেনের কিভের বুজোভা গ্রামে মিলেছে গণকবর, উদ্ধার হল ৯০০টি মৃতদেহ

April 16, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: New York Post

ইউক্রেনের (Ukraine) বুচা শহরের গণহত্যার দৃশ্যে শিউরে উঠেছিল বিশ্ব। সম্প্রতি কিয়েভের (Kyiv) কাছাকাছি বুজোভা গ্রামেও দেখা মিলেছে গণকবরের। এর মধ্যেই ফের ইউক্রেনের রাজধানীর কাছে উদ্ধার হল ৯০০টি মৃতদেহ। সংবাদ সংস্থা এপি সূত্রে এমনটাই জানা যাচ্ছে।

শুক্রবার ইউক্রেন পুলিশের তরফে জানানো হয়েছে, অধিকাংশ দেহই গুলিতে নিহত ইউক্রেনীয়দের। দেখে বোঝা যাচ্ছে, রুশ বাহিনীর নৃশংসতার বলি এই সাধারণ মানুষেরা। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দাবি করেছিলেন, ইউক্রেনকে মুছে ফেলতে চাইছেন ‘গণহত্যাকারী’ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বাইডেনের মন্তব্যের প্রশংসা করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গোড়া থেকেই তাঁর দেশে রাশিয়া ‘গণহত্যা’ চালাচ্ছে রাশিয়া বলে অভিযোগ করেছেন তিনি। পাশাপাশি, ইউরোপের দেশগুলির কাছে রাশিয়াকে ‘গণহত্যা’য় অভিযুক্ত করার দাবি জানিয়েছেন জেলেনস্কি। তিনি বলেন, “এভাবেই শয়তানের সঙ্গে লড়াই করতে হবে। আমাদের পাশে দাঁড়ানোর জন্য আমেরিকার প্রতি আমরা কৃতজ্ঞ।”

গত সপ্তাহেই কিভের কাছেই বুজোভা গ্রামে দেখা মিলেছিল সারি সারি মৃতদেহের। ওই গ্রামে একটি পেট্রল স্টেশনের কাছেই একটি খাদের ভিতরে অসংখ্য মানুষের মৃতদেহ ফেলে রেখে গিয়েছিল রুশ সেনা। স্থানীয় প্রশাসনের দাবি ছিল, গ্রামটি ছেড়ে পুতিনের সেনা সরে যাওয়ার পরই দেখা যায়, সেখানে ধ্বংসলীলা চালিয়েছে তারা। আর তার ফলেই প্রাণ হারিয়েছেন অসংখ্য সাধারণ মানুষ। উল্লেখ্য, যুদ্ধের শুরু থেকেই ইউক্রেন অভিযোগ করে আসছে, ইচ্ছে করেই সেদেশের জনবসতিতে হামলা চালাচ্ছে রুশ বাহিনী। তাদের লক্ষ্য সাধারণ মানুষকে হত্যা করা ও সম্পদ ধ্বংস করা।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করেছে রাশিয়া (Russia)। সম্প্রতি কিয়েভের আশপাশের এলাকা রাশিয়ার হাত থেকে উদ্ধার করেছে ইউক্রেন। ভয়াবহ হামলা চালালেও ইউক্রেনের কোনও বড় শহর দখল করতে পারেনি পুতিনবাহিনী।

TwitterFacebookWhatsAppEmailShare

#Dead Bodies, #ukraine, #Kyiv

আরো দেখুন