খেলা বিভাগে ফিরে যান

কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে, আইপিএলে সমাপ্তি অনুষ্ঠান ফেরানোর সিদ্ধান্ত বিসিসিআইয়ের

April 16, 2022 | 2 min read

ছবি: সংগৃহীত

করোনার কোপে গত বছরে অনেকটাই জৌলুস কমেছে আইপিএলের। তার আগে থেকে অর্থাৎ ২০১৯ সাল থেকেই একাধিক কারণে বন্ধ হয়েছে টুর্নামেন্টের সূচনা ও সমাপ্তি অনুষ্ঠান। তবে কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে আসতেই সমাপ্তি অনুষ্ঠান ফেরানোর সিদ্ধান্ত নিল ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)।

২০১৯ সালে পুলওয়ামায় জঙ্গিহামলায় প্রাণ হারিয়েছেন সিআরপিএফ জওয়ানরা। সেবারই প্রথম আইপিএলে সূচনা ও সমাপ্তি অনুষ্ঠান না করার সিদ্ধান্ত নিয়েছিল বিসিসিআই। জানানো হয়েছিল, এই অনুষ্ঠানের অর্থ বাঁচিয়ে শহিদদের পরিবারের হাতে তুলে দেওয়া হবে। ভাবা হয়েছিল, পরের মরশুম থেকে আবার ফিরবে আইপিএলের জৌলুস। কারণ সূচনা ও সমাপ্তি অনুষ্ঠান এই টুর্নামেন্টের অন্যতম আকর্ষণ। বলিউড তারকাদের পারফরম্যান্সে জমজমাট হয়ে ওঠে কোটি টাকার এই লিগ। তবে ২০২০ সালে একেবারে বদলে যায় পরিস্থিতি। মারণ করোনা ভাইরাসের (Coronavirus) চোখ রাঙানিতে দেশে টুর্নামেন্টের আয়োজন করাই সম্ভব হয়নি।

২০২১ সালে আবার যাও বা আইপিএল দেশে ফেরে, কিন্তু সংক্রমণের কথা মাথায় রেখে দর্শকশূন্য স্টেডিয়ামে আয়োজিত হয়েছিল টুর্নামেন্ট। যদিও করোনার থাবা চওড়া হওয়ায় দ্বিতীয় পর্বের আসর বসেছিল সংযুক্ত আরব আমিরশাহীতে। তবে করোনার বিরুদ্ধে জয়ের দিকেই এগিয়ে চলেছে দেশ। বর্তমানে অনেকটাই নিয়ন্ত্রণে সংক্রমণ। আর সেই কারণেই চলতি আইপিএলে (IPL 2022) ফিরছে সমাপ্তি অনুষ্ঠান। বোর্ড সূত্রে খবর, ইতিমধ্যেই এ নিয়ে সবুজ সংকেত মিলেছে। অনুষ্ঠান আয়োজনের জন্য ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থাগুলিকে আহ্বান জানানো হয়েছে। বোর্ডের তরফে বলা হয়েছে, যারা অনুষ্ঠান আয়োজনে আগ্রহী, তাদের ১ লক্ষ টাকা নিয়ে আবেদন জানাতে হবে। ২৫ এপ্রিল থেকে কেনা যাবে দরপত্র। টি-টোয়েন্টির প্রাণ ফেরাতেই এই উদ্যোগ।

এমনিতে এবার মুম্বই ও পুণে মিলিয়ে মোট পাঁচটি স্টেডিয়ামে হচ্ছে এবারের আইপিএল। তবে ফাইনাল হওয়ার কথা গুজরাটের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। অর্থাৎ এই স্টেডিয়ামই এবারের সমাপ্তি অনুষ্ঠানের সাক্ষী থাকবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#IPL, #IPL 2022, #Closing ceremony

আরো দেখুন