দেশ বিভাগে ফিরে যান

সরকার বিরোধী পোস্ট করার উপর নিষেধাজ্ঞা জারি করেও প্রত্যাহার টিআইএফআরের

April 16, 2022 | < 1 min read

প্রথমে নির্দেশ দেওয়া হয়েছিল, সোশ্যাল মিডিয়ায় (Social Media) সরকার বিরোধী পোস্ট করা যাবে না। পরদিনই প্রত্যাহার করে নেওয়া হল সেই নির্দেশ। টাটা ইন্সটিটিউট অফ ফান্ডামেন্টাল রিসার্চের তরফে বলা হয়েছে, নোটিসে ব্যবহৃত শব্দের কারণে ভুল বোঝাবুঝি হয়েছে। তাই এই নির্দেশ প্রত্যাহার করা হল।

গত ১৩ এপ্রিল ডিপার্টমেন্ট অফ অ্যাটমিক এনার্জির তরফ থেকে একটি নোটিস দিয়ে বলা হয়, “জানা গিয়েছে কয়েকজন কর্মী সোশ্যাল মিডিয়ায় সরকার বিরোধী পোস্ট (Anti Government Post) করছেন। আমাদের সংস্থা এই ধরনের কার্যকলাপ লক্ষ্য করেছে। সকল কর্মচারীকে অনুরোধ করা হচ্ছে, সরকার বিরোধী ছবি বা ভিডিও পোস্ট করবেন না।” প্রসঙ্গত, ডিএইএর অধীনেই কাজ করে টিআইএফআর। নোটিসে আরও বলা হয়েছে, সরকারি সংস্থা বা সরকারি সম্পত্তি সংক্রান্ত তথ্য সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা যাবেনা। এই ধরনের তথ্য থেকে ভবিষ্যতে সমস্যা সৃষ্টি হতে পারে।” কর্মীদের পরিবারকেও সতর্ক করা হয়েছে যেন তাঁরাও সরকার বিরোধী পোস্ট করা থেকে বিরত থাকেন।

শনিবার এই নির্দেশিকা প্রত্যাহার করা হচ্ছে বলে জানানো হয় টিআইএফআরের (TIFR) তরফ থেকে। আবার একটি নোটিস জারি করে বলা হয়, “দুর্ভাগ্যক্রমে আগের নোটিসে ব্যবহার করা কিছু শব্দের ভুল ব্যাখ্যা হয়েছে। এই কারণে নির্দেশিকার মাধ্যমে মানুষের কাছে ভুল বার্তা গিয়েছে।” কর্তৃপক্ষ আসলে বলতে চেয়েছিলেন, টিআইএফআরের চৌহদ্দিতে ছবি তোলা নিষিদ্ধ। সরকারি কর্মচারীরা জনসমক্ষে সরকারের সমালোচনা করার আগে অনুমতি নিতে হয়, এমনই মত কর্তৃপক্ষের।

নতুন করে ফের নোটিস জারি করে জানানো হয়েছে, ১৩ এপ্রিলের নির্দেশিকায় যে কথা বলা হয়েছিল সেই নিয়মগুলি ইতিমধ্যেই বলবৎ রয়েছে। নির্দেশিকা জারি করা হয়েছিল কারণ এই নিষেধাজ্ঞাগুলি টেলিভিশন এবং সংবাদপত্রের ক্ষেত্রেও প্রযোজ্য। আলাদা করে কোনও শর্ত আরোপ করা হয়নি বলেই জানিয়েছেন কর্তৃপক্ষ।

TwitterFacebookWhatsAppEmailShare

#tifr, #Social Media, #notice, #anti govt

আরো দেখুন