রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যে পরপর নির্বাচনে ভরাডুবি, বঙ্গ বিজেপির উপর ক্ষুব্ধ অমিত শাহ

April 17, 2022 | 2 min read

বঙ্গ বিজেপির উপর ব্যাপক ক্ষুব্ধ অমিত শাহ। ফাইল ছবি

একে দলের ক্রমবর্ধমান গোষ্ঠী কোন্দল। তার উপর রাজ্যে পরপর নির্বাচনে ভরাডুবি। সবমিলিয়ে বঙ্গ বিজেপির উপর ব্যাপক ক্ষুব্ধ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এমনই খবর কেন্দ্রীয় পার্টির শীর্ষ সূত্রে। এপ্রিল মাসে অমিত শাহের প্রস্তাবিত বঙ্গ সফর ইতিমধ্যেই স্থগিত হয়ে গিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রীর সফর স্থগিত হয়ে যাওয়ার খবর ইতিপূর্বেই নিশ্চিত করেছেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। দলের অন্দরের খবর, এপ্রিলে না হলেও মে মাসের প্রথম সপ্তাহেই বাংলা সফর করতে পারেন অমিত শাহ। আগামী মে মাসের সম্ভাব্য ওই সফরেই দলের উত্তর ও দক্ষিণবঙ্গের নেতাদের সঙ্গে পৃথক বৈঠক করতে পারেন স্বরাষ্ট্রমন্ত্রী।

দলের অভ্যন্তরীণ দ্বন্দ্ব এবং নির্বাচনী বিপর্যয়ের পরিপ্রেক্ষিতে ফের কি দলে সাংগঠনিক পরিবর্তন হতে চলেছে? আপাতত এই আশঙ্কাতেই একপ্রকার কাঁটা হয়ে রয়েছে বঙ্গ বিজেপি শিবির। শনিবারই আসানসোল লোকসভা কেন্দ্র এবং বালিগঞ্জ বিধানসভা আসনের উপনির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছে। দু’টোতেই দুরমুশ হয়ে গিয়েছেন বিজেপি প্রার্থীরা। আসানসোল কেন্দ্রের উপনির্বাচনে পরাজয়ের ফলে লোকসভায় বঙ্গ বিজেপির এমপি সংখ্যা একজন কমে গিয়েছে। অর্থাৎ, লোকসভায় বঙ্গ ব্রিগেডের শক্তি ক্ষয় হয়েছে। এই পরিস্থিতিতে সম্ভাব্য বঙ্গ সফরে তাঁদের জন্য অমিত শাহের কতটা ক্ষোভ ও অসন্তোষ অপেক্ষা করে রয়েছে, সেই অঙ্কই কষছেন নেতারা। তবে বিজেপির এক নেতা জানিয়েছেন, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মে মাসের চূড়ান্ত সফরসূচি এখনও তৈরি হয়নি।

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে যে, আগামী মাসের প্রথম সপ্তাহে তিনি প্রথমে উত্তরবঙ্গে যাবেন। সেখানে তিনবিঘায় সরকারি কর্মসূচিতে অংশ নেবেন। তারপর জলপাইগুড়িতে বিজেপির উত্তরবঙ্গের ন’টি সাংগঠনিক জেলা নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন। ওইদিন অমিত শাহ কলকাতায় ফিরে আসতে পারেন। সেক্ষেত্রে রাতে সল্টলেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের দলীয় নেতৃত্বের সঙ্গে তাঁর গুরুত্বপূর্ণ বৈঠক হতে পারে। বিজেপি সূত্রে এমনই খবর। স্বাভাবিকভাবে প্রত্যেক বৈঠকে দলের সাংগঠনিক ত্রুটিবিচ্যুতি নিয়ে আলোচনাই প্রধান এজেন্ডা হতে চলেছে। সূত্রের খবর, ভোটে বিপর্যয় পর্যালোচনা করার জন্য বঙ্গ বিজেপি নেতৃত্বকে ইতিমধ্যেই নির্দেশও দিয়েছে কেন্দ্রীয় নেতৃত্ব। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Amit shah, #BJP West Bengal, #ByElections

আরো দেখুন