রাজ্য বিভাগে ফিরে যান

বিষ্ণুপুরে আরও একটি বন্ধ কারখানা কিনল নামকরা শিল্পগোষ্ঠী, খুশি শিল্পাঞ্চল

April 17, 2022 | 2 min read

দ্বারিকায় আরও একটি বন্ধ কারখানা কিনল ‘অভিজিৎ গ্রুপ । ছবি সৌঃ বর্তমান

টাটার পর বিষ্ণুপুরের দ্বারিকায় আরও একটি বন্ধ কারখানা কিনল ‘অভিজিৎ গ্রুপ’ নামে এক শিল্পগোষ্ঠী। এতে মরুপ্রায় শিল্পাঞ্চলে নতুন করে খুশির ছোঁয়া লেগেছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি ‘টাটা স্টিল মাইনিং লিমিটেড’ দ্বারিকায় একটি বন্ধ কারখানা কিনেছে।  তাতে এলাকার বাসিন্দারা কর্মসংস্থানের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নের আশায় বুক বেঁধেছেন। এবার একই শিল্পাঞ্চলে আরও একটি বন্ধ কারখানা নামী শিল্পগোষ্ঠী কেনায় তাঁদের মনে খুশির জোয়ার বইতে শুরু করেছে। দ্বারিকায় বন্ধ কারখানা নিয়ে বিরোধীরা বারেবারে নেতিবাচক মন্তব্য করলেও শাসকদল এতদিন তার জুতসই জবাব দিতে পারেনি। তার প্রভাব পরপর কয়েকটি ভোটেও পড়ে। মুখ্যমন্ত্রীর উদ্যোগে পুনরায় জেগে ওঠা দ্বারিকা শিল্পাঞ্চল আগামী লোকসভা ভোটে শাসকদলের তুরুপের তাস হবে বলে রাজনৈতিক মহল মনে করছে।  

বিষ্ণুপুরের বিধায়ক তন্ময় ঘোষ বলেন, দ্বারিকায় রোহিত ফেরো অ্যালয় নামে যে কারখানাটি ছিল, সেটি ‘টাটা স্টিল মাইনিং লিমিটেড’ কিনেছে। ‘শ্রী বাসবী ইন্ডাস্ট্রিজ’ নামে অপর একটি বন্ধ কারখানা ‘অভিজিৎ গ্রুপ’ নামে একটি বড় শিল্পগোষ্ঠী কিনেছে। দুই গোষ্ঠীর কর্মকর্তাদের সঙ্গে আমার কথা হয়েছে। কারখানা চালাতে তাঁদের সবরকম সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রীর উদ্যোগে আরও কয়েকটি সংস্থা দ্বারিকায় লগ্নি করতে আগ্রহী হয়েছে। আগামী দিনে দ্বারিকা শিল্পাঞ্চল নতুন করে জেগে উঠবে। আগামী লোকসভা ভোটে বিরোধীদের কাছে রাজনৈতিক লড়াই করার মতো কোনও ইস্যুই থাকবে না।   

দ্বারিকা শিল্পাঞ্চলে গিয়ে দেখা গেল, শ্রীবাসবী ইন্ডাস্ট্রিজ কারখানার সামনের গেটে নতুন করে রং করা হয়েছে। কারখানার চারপাশে নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়েছে। একাধিক কর্মী মূল ফার্নেস তৈরির কাজ করছেন। ওই কারখানার ফার্নেস তৈরির দায়িত্বপ্রাপ্ত ইঞ্জিনিয়ারিং সংস্থার এক মেকানিক্যাল ইঞ্জিনিয়ার বলেন, অভিজিৎ গ্রুপ দ্বারিকায় একটি বন্ধ ফেরো অ্যালয় কারখানা কিনেছে। সেখানে আমাদের সংস্থাকে ফার্নেস তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে। আমরা কাজ শুরু করেছি। 

রাজ্যের মানুষের ব্যক্তিগত সুবিধার জন্য মুখ্যমন্ত্রী একের পর এক প্রকল্প চালু করেছেন। তার সুবিধা মানুষ পাচ্ছেন। তা সত্ত্বেও বিরোধীরা কর্মসংস্থান ইস্যুতে বারবার সরব হচ্ছে। তাই মুখ্যমন্ত্রী এবার কর্মসংস্থানের উপর বিশেষ জোর দিয়েছেন। ইতিমধ্যে একাধিক বাণিজ্য সম্মেলনের আয়োজন করা হয়েছে। শিল্পপতিদের জন্য দরাজ হাতে নানা সুবিধার কথা ঘোষণা করা হয়েছে। এমনকী রাজ্যের বন্ধ কারখানার দরজা খুলতে সহজ শর্ত দিয়ে শিল্পপতিদের আহ্বান জানানো হচ্ছে। তাতে সাড়াও মিলেছে। তারই অঙ্গ হিসাবে দ্বারিকায় দু’টি বড় শিল্পগোষ্ঠী বন্ধ কারখানা কিনেছে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Industry, #Factory, #Bishnupur

আরো দেখুন