রাজ্য বিভাগে ফিরে যান

বছরে একবারের বেশি বেড চার্জ বাড়াতে পারবে না বেসরকারি হাসপাতাল, নির্দেশ রাজ্যের

April 18, 2022 | < 1 min read

বছরে একবারের বেশি বেড চার্জ বাড়াতে পারবে না বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোম। সর্বোচ্চ ১০ শতাংশ বাড়ানো যেতে পারে, সুপারিশ রাজ্য স্বাস্থ্য কমিশনের। করোনাকালে যাতে বেসরকারী হাসপাতালগুলি যেমন খুশি যাতে বেড চার্জ না দেয় তার জন্য নির্দেশ দিয়েছিল স্বাস্থ্য কমিশন। সেই নির্দেশই তুলে নেওয়া হল বলে জানিয়েছেন স্বাস্থ্য কমিশনের চেয়ারম্যান প্রাক্তন বিচারপতি অসীম বন্দ্যোপাধ্যায়।

নির্দেশিকায় একাধিক বিষয় উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে,  যে কোনও বেসরকারি হাসপাতালে জেনারেল বেডের তুলনায় অনেক গুন বেশী টাকা নেওয়া হয় ক্রিটিক্যাল কেয়ারের ভাড়া হিসেবে। ক্রিটিক্যাল কেয়ারে উন্নত পরিষেবা দিতে হয় ঠিকই , কিন্তু তাতে আর এম ও-র চার্জ আলাদা করে নেওয়া যাবে না। পরিস্রুত পানীয় জল দিতে হবে।কিন্তু তার জন্য আলাদা চার্জ করা যাবে না।তবে কেউ যদি প্যাকেজড ড্রিংকিং ওয়াটার খেতে চান তাহলে তার জন্য চার্জ করা যাবে। রাইস টিউব পরানোর মতো রুটিন প্রসিডিওরের ক্ষেত্রে আলাদা করে চার্জ নেওয়া যাবে না।

তবে ক্রিটিক্যাল ভর্তি থাকা রোগীকে ভেন্টিলেট করা, একমো প্রসিডিউর, ট্রাকিওস্টোমি , এই ধরনের প্রসিডিওর এর ক্ষেত্রে চার্জ নিতে পারবে আলাদা করে বেসরকারি হাসপাতালগুলি।সোমবার নির্দেশিকা দিয়ে জানাল রাজ্য স্বাস্থ্য কমিশন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Swasthya Bhaban, #West Bengal, #bed, #pvt hospitals

আরো দেখুন