উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

শিলিগুড়িতে বাইচুংয়ের ফুটবল অ্যাকাডেমি, উদ্বোধন ১ মে

April 19, 2022 | < 1 min read

ভাইচুং ভুটিয়া, ছবি সৌঃ আজতক বাংলা

ভারতীয় ফুটবলের তারকা বাইচুং ভুটিয়া শিলিগুড়িতে ফুটবল অ্যাকাডেমি চালু করতে চলেছেন। আগামী ১ মে শিলিগুড়ির শালুগারা নেত্রবিন্দু সঙ্ঘের মাঠে এই কোচিং সেন্টারের উদ্বোধন হবে। অদূর ভবিষ্যতে আবাসিক ফুটবল অ্যাকাডেমি করার লক্ষ্যও রয়েছে তাঁর।

সোমবার শিলিগুড়িতে বাইচুং বলেন, আমার চোখের সামনেই এই অঞ্চলের অনেক প্রতিভাকে হারিয়ে যেতে দেখেছি। জাতীয় স্তরে আত্মপ্রকাশের মঞ্চ পায় না এখানকার ফুটবল প্রতিভারা। জাতীয় ক্ষেত্রে সর্বোচ্চ পর্যায়ে মেলে ধরার সুযোগ করে দিতেই আমার নিজের ক্লাব সিকিম ইউনাইটেড ফুটবল ক্লাবের অ্যাকাডেমি করা হচ্ছে এখানে। শিলিগুড়ি সহ পাহাড় সমতলের যোগ্য প্রতিভাবান ফুটবলারদের তৈরি করে সিকিম ইউনাইটেড ক্লাবের হয়ে জাতীয় লিগ সহ দেশের বড় বড় ফুটবল প্রতিযোগিতায় খেলার সুযোগ করে দেওয়া হবে। সেখানে নিজেদের প্রতিভা মেলে ধরতে পারলে তাঁরা পেশাদার জগতে প্রতিষ্ঠিত হওয়ার ছাড়পত্র পাবেন।

এই ফুটবল কোচিং সেন্টারে বিদেশি কোচ রিচার্ড ক্যাম্বেলিং প্রধান দায়িত্বে থাকবেন। বাইচুং বলেন,আমরা স্থানীয় কোচদেরও এখানে প্রশিক্ষক হিসেবে নিযুক্ত করব। কীভাবে ছোটদের গড়ে তুলতে হয় সেই ব্যাপারে স্থানীয় কোচদের তারআগে রিচার্ড প্রশিক্ষণ দেবেন। বাইচুংয়ের দাবি, এখানকার প্রতিভাদের পক্ষে সম্ভব নয় কলকাতা বা ভিনরাজ্যে গিয়ে বড় বড় ক্লাবে ট্রায়াল দেওয়া। বিক্ষিপ্ত ভাবে কেউ কেউ গেলেও নতুন পরিবেশ ও খাদ্যাভাসের কারণে তাঁরা সফল হতে পারছেন না। কিন্তু, তাঁরা যদি নিজের এলাকায় পেশাদার প্রশিক্ষণের মাধ্যমে গড়ে তুলে জাতীয় লিগে খেলার সুযোগ পান তাহলে ঝাঁকে ঝাঁকে ফুটবলার এখান থেকে উঠে আসবে। সিকিম ইউনাইটেড ক্লাব সেই কাজটিই এখানে করতে চাইছে। বাইচুংয়ের এই উদ্যোগের সঙ্গে যুক্ত হয়েছে শালুগাড়ার নেত্রবিন্দু সঙ্ঘও।

TwitterFacebookWhatsAppEmailShare

#siliguri, #Football, #Bhaichung Bhutia

আরো দেখুন