দেশ বিভাগে ফিরে যান

মোদী আমলে অর্থনৈতিক লক্ষ্যমাত্রা ছুঁতে ব্যর্থ ভারত, কটাক্ষ প্রাক্তন বিজেপি সাংসদের

April 19, 2022 | < 1 min read

 আবারও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিঁধলেন বিজেপির রাজ্যসভার সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী (Subramanian Swamy)। বরাবরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কড়া সমালোচক প্রবীণ সুব্রহ্মণ্যম। বিশেষ করে কেন্দ্রের অর্থনৈতিক নীতির বিরুদ্ধে বরাবরই সরব হতে দেখা গিয়েছে তাঁকে। এবার তিনি অভিযোগ করলেন, গত ৮ বছরে দেশের অর্থনীতি থেকে জাতীয় নিরাপত্তা সবক্ষেত্রেই ব্যর্থ হয়েছে মোদী সরকার।

ঠিক কী লিখেছেন প্রবীণ রাজনীতিবিদ? টুইটারে একটি পোস্টে তিনি লিখেছেন, ”গত ৮ বছরে আমরা দেখেছি মোদী আর্থিক উন্নতির লক্ষ্যপূরণ করতে পারেননি। বরং ২০১৬ সাল থেকে বৃদ্ধির হার কমতে শুরু করেছে। জাতীয় নিরাপত্তাও ব্যাপক ভাবে বিঘ্নিত হয়েছে। মোদী চিন সম্পর্কেও অজ্ঞ। সামলে ওঠার সুযোগ রয়েছে। কিন্তু কীভাবে, সেটা কি উনি জানেন?”

তাঁর এহেন পোস্টের নিচে নানা মত দিতে দেখা গিয়েছে নেটিজেনদের। একজন জানতে চান, এই পরিস্থিতিতে তিনি কী পরামর্শ দেবেন মোদীকে। এর জবাবে সুব্রহ্মণ্যম জানিয়েছেন, ”প্রাচীন ঋষিরা তাঁদেরই জ্ঞান বিতরণ করতেন যাঁদের সেটা গ্রহণ করার মতো শ্রদ্ধা থাকত।” যদিও বহু নেটিজেনই বিরোধিতা করেছেন বর্ষীয়ান বিজেপি (BJP) নেতার মন্তব্যের। অনেকেই জানিয়েছেন, এই মুহূর্তে প্রধানমন্ত্রীর চেয়ারে মোদীর চেয়ে কেউ যোগ্য নন।

কিন্তু কেন বারবার এভাবে মোদী বিরোধিতা করতে দেখা যাচ্ছে তাঁকে? আসলে দু’বার মন্ত্রিসভার দায়িত্ব পেলেও মোদীর নতুন মন্ত্রিসভায় ঠাঁই হয়নি তাঁর। সমালোচকদের দাবি, সেই কারণেই তিনি এভাবে সরব কেন্দ্রের বিরুদ্ধে। এর আগেও পছন্দের মন্ত্রক না পেয়ে সরকারের সমালোচনা করতে দেখা গিয়েছিল তাঁকে। গত বছর দলের জাতীয় কার্যসমিতির কমিটি থেকেও বাদ পড়তে হয়েছে ‘বিদ্রোহী’ সুব্রহ্মণ্যমকে। তারপর থেকেই বিরোধিতার সুর আরও চড়িয়েছেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Economy, #Subramanian Swamy, #India, #Narendra Modi

আরো দেখুন