রাজ্য বিভাগে ফিরে যান

অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য নতুন পোর্টাল রাজ্যের

April 19, 2022 | < 1 min read

শ্রমমন্ত্রী বেচারাম মান্না, ছবি সৌঃ- ফেসবুক

অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য সুখবর। অনলাইন রেজিস্ট্রেশন এবং বিভিন্ন প্রাপ্য সুবিধা পাওয়ার দরজা ফের খুলে গেল। সৌজন্যে বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনার পোর্টাল। সোমবার থেকে নবকলেবরে পোর্টালটির সূচনা হল। উদ্বোধক শ্রমমন্ত্রী বেচারাম মান্না। অনুষ্ঠানে ছিলেন প্রধান সচিব বরুণ রায়, সচিব অমরেন্দ্র মল্লিক প্রমুখ।

মন্ত্রী জানান, এই পোর্টালের সুবিধা কয়েক মাস দেওয়া যায়নি। লকডাউনের দরুণ পোর্টালের তথ্যভাণ্ডার দেখভালকারী ভিন রাজ্যের বেসরকারি সংস্থার সঙ্গে সমন্বয় রক্ষা কঠিন হয়ে পড়েছিল। শেষ পর্যন্ত তথ্যভাণ্ডার সরিয়ে স্টেট ডেটা সেন্টারে এনেছি। পাশাপাশি এনআইসি-কে পোর্টালটি নতুন করে তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে। সব মিলিয়ে ফের এই পোর্টালের মাধ্যমে অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকরা সামাজিক সুরক্ষার সুবিধাগুলি অনলাইনেই পাবেন। সেইসঙ্গে বর্তমানে যে ১ কোটি ৩৪ লক্ষ পূর্ব-নথিভুক্ত শ্রমিক রয়েছেন তাঁরা বিনামূল্যে পিএফ, পেনশন ও মৃত্যুজনিত আর্থিক অনুদানের জন্য আবেদন করার সুবিধা পাবেন। শারীরিক অক্ষমতাজনিত আর্থিক সুবিধা আবেদনের একমাসের মধ্যে দেওয়া হবে। অন্যদিকে, পিএফ ও পেনশনের ক্ষেত্রে তা তিনমাসের সময়সীমা ধার্য করা হয়েছে বিভাগীয় আধিকারিকদের জন্য।

প্রসঙ্গত, পোর্টালের সুবিধা বন্ধ থাকলেও অফলাইনে পাওয়া আবেদনের ভিত্তিতে গত অর্থবর্ষে ২৪৫ কোটি টাকার অনুদান দিয়েছে দপ্তর। বাম আমলে শেষ দশবছরে এই খাতে সাকুল্যে খরচ হয়েছিল সওয়া ৯ কোটি টাকা। আর মমতা বন্দ্যোপাধ্যায়ের জমানায় সেই খরচের পরিমাণ বেড়ে হয়েছে ২ হাজার ১১৮ কোটির বেশি।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Becharam Manna, #unorganized sector workers

আরো দেখুন