রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যে বাড়তে চলেছে জেলা, আরও আইপিএস-আইএএস নিয়োগে জোর নবান্নের

April 19, 2022 | 2 min read

রাজ্য প্রশাসন জেলার সংখ্যা বাড়ানোর পরিকল্পনা করছে এবং এর জন্য আরও এই আধিকারিকদের প্রয়োজন হবে। এমনই বক্তব্য রাজ্য সরকারের। রাজ্যে আনুপাতিক হারে নতুন আইএএস, আইপিএস নিয়োগের প্রস্তাব দিয়ে কেন্দ্রকে চিঠি দেওয়ার জন্যে মুখ্যসচিবকে নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

প্রশাসনিক কাজ সুপরিচালনার জন্য এ রাজ্যেও জেলার সংখ্যা বাড়াতে চাইছে নবান্ন। বড় জেলাগুলিকে ভাঙতে চাইছে তারা। জেলার সংখ্যা বাড়ালে অনেক বেশি আমলারর প্রয়োজন। দরকার জেলাশাসক, পুলিস সুপারের। সোমবার মন্ত্রিসভার বৈঠকে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে দিল্লিতে চিঠি পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

কেন্দ্রের ‘নীতির’ জেরে রাজ্যে আইএএস ও আইপিএস অফিসারের সংখ্যা প্রশাসনিক প্রয়োজনের তুলনায় কম-এই অভিযোগ বার বারই করা হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের তরফে। এমনিতে আইএএসে এ রাজ্যে অনুমোদিত পদ ৩৭৫, রয়েছেন আরও কম, মাত্র ২৮৫ জন। ফলে এক-এক জন আইএএসকে একাধিক দপ্তরের দায়িত্ব সামলাতে হচ্ছে।

স্থির হয়েছে, মুখ্যসচিব কেন্দ্রের কাছে ক্যাডার রিভিউয়ের দাবি জানাবেন। প্রশাসনিক পর্যবেক্ষকদের অনেকের বক্তব্য, এতে কত জন আইএএস-আইপিএস অফিসারের প্রয়োজন, তা জানাতে পারবে রাজ্য।

সোমবার রাজ্য মন্ত্রিসভা প্রশাসনকে আরও দক্ষতার সাথে চালানোর জন্য আরও পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিস (ডব্লিউবিসিএস) এবং পুলিশ সার্ভিস (ডব্লিউবিপিএস) অফিসার নিয়োগের জন্য আধিকারিকদের একটি প্যানেল গঠনের প্রস্তাব অনুমোদন রাজ্য। এদিন রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় দাবি করেছেন যে পশ্চিমবঙ্গের থেকে ছোট কিছু প্রতিবেশী রাজ্যে এই রাজ্যের তুলনায় বেশি আইএএস এবং আইপিএস অফিসার রয়েছে।

এদিন তিনি বলেন, “আমাদের ২৩টি জেলা রয়েছে এবং জেলাগুলির পুনর্গঠন করা হচ্ছে৷ ২০-২২টি জেলা সহ কিছু প্রতিবেশী ছোট রাজ্যে আমাদের রাজ্যের তুলনায় বেশি IAS এবং IPS অফিসার রয়েছে৷ মুখ্যমন্ত্রী পশ্চিমবঙ্গের জন্য নতুন আইএএস এবং আইপিএস ক্যাডারদের বরাদ্দ বাড়ানোর জন্য ইউএসপিসিকে একটি চিঠি লিখতে মুখ্য সচিবকে বলেছেন কারণ আমাদের আরও জেলা তৈরি হবে।”

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #IPS, #IAS

আরো দেখুন