আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

সরকারবিরোধী প্রতিবাদী মিছিলকে লক্ষ্য করে গুলি চালালো শ্রীলঙ্কার পুলিশ, নিহত ১ জন

April 19, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: টুইটারে

একদিকে নিজের ভুল স্বীকার করছেন দেশের রাষ্ট্রপতি। আর অন্যদিকে প্রতিবাদী কণ্ঠরোধে শ্রীলঙ্কায় (Sri Lanka) সক্রিয় হচ্ছে পুলিশ। মায়ানমারের জুন্টার কায়দায় এবার প্রতিবাদীদের উপর নৃশংস হামলা চালাল চারা। সরকারবিরোধী প্রতিবাদী মিছিলকে লক্ষ্য করে চলল এলোপাথারি গুলি। মঙ্গলবার রাতের এই ঘটনায় এখনও পর্যন্ত একজন প্রতিবাদীর মৃত্যুর খবর সামনে এসেছে। জখম বহু।

শ্রীলঙ্কার চরম দুরবস্থা। প্রায় দেউলিয়া। নেই জ্বালানি, বিদ্যুৎ। জরুরি পরিষেবা পাচ্ছেন না দ্বীপরাষ্ট্রের বাসিন্দারা। যার জেরে রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষের বিরুদ্ধে জমা হয়েছে ক্ষোভ। সে দেশে চলছে লাগাতার বিক্ষোভ। এদিনও শ্রীলঙ্কার রামবুকনার রাস্তা বন্ধ করে মিছিল করছিলেন প্রতিবাদীরা। সেই মিছিল লক্ষ্য করেই গুলিবৃষ্টি করে পুলিশ। ঘটনাস্থলেই এক প্রতিবাদীর মৃত্যু হয়। জখম বহু। ফলে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

যদিও পুলিশের দাবি, বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুঁড়তে শুরু করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলি চালায় তারা। লাগাতার চলতে থাকা বিক্ষোভের মধ্যে এই প্রথমবার গুলি চালাল পুলিশ। তাদের এহেন আচরণে ফুঁসে উঠেছেন বিক্ষোভকারীরা।

প্রসঙ্গত, শ্রীলঙ্কায় আর্থিক বিপর্যয়ের (Sri Lanka Crisis) কারণে পদত্যাগ করেছিল গোটা মন্ত্রিসভা। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে এবং প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের (Mahinda Rajapaksha) পদত্যাগ চেয়ে বিক্ষোভ দেখাচ্ছেন শ্রীলঙ্কার নাগরিকরা। এই পরিস্থিতিতে নতুন মন্ত্রিসভা গঠন করলেন শ্রীলঙ্কা প্রেসিডেন্ট। উল্লেখযোগ্য ভাবে নতুন ক্যাবিনেটে রাজাপক্ষে পরিবার থেকে প্রধানমন্ত্রী ছাড়া আর কোনও সদস্য নেই। সতেরো জন মন্ত্রীকে নিয়ে নতুন ক্যাবিনেট গঠন করা হয়েছে বলে জানা গিয়েছে।

বিক্ষোভের মধ্যেই সোমবার নতুন মন্ত্রিসভা শপথ নেবে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার শাসক দলের একজন সাংসদ। বেশ কিছু তরুণ মুখকে সুযোগ দেওয়া হয়েছে নতুন ক্যাবিনেটে।

TwitterFacebookWhatsAppEmailShare

#srilanka, #Srilanka Crisis, #Srilanka police, #Sinhalese, #Anti govt protest march

আরো দেখুন