রাজ্য বিভাগে ফিরে যান

বিনিয়োগের আদর্শ গন্তব্য বাংলা: রাজ্যের ভূয়সী প্রশংসা ধনখড়ের

April 20, 2022 | < 1 min read

আজকে থেকে শুরু হল বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন। রাজ্যপাল জগদীপ ধনখড়ের বক্তব্য দিয়ে আজকের এই সম্মেলনের সূচনা হয়। আজ রাজ্যপালের গলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসা শোনা যায়। পাশাপাশি শিল্পপতিদের উদ্দেশে রাজ্যপালের বার্তা, বাংলা জ্ঞানের পীঠস্থান। এই রাজ্যে বিনিয়োগের আহ্বান জানান রাজ্যপাল। এর আগে বিভিন্ন সময়ে বাণিজ্য সম্মেলন এবং বিভিন্ন ‘মেলা’ নিয়ে রাজ্যপাল পশ্চিমবঙ্গ সরকারকে প্রশ্ন করে বিড়ম্বনায় ফেলেছেন। তবে আজকে মমতার প্রশংসা শোনা গেল তাঁর গলায়। পাশাপাশি বাণিজ্য সম্মেলনের এই উদ্যোগের প্রশংসাও করেন ধনখড়।

রাজ্যপালের বার্তা, কেন্দ্র এবং রাজ্য একসঙ্গে কাজ করুক। তাঁর কথায়, রাজনীতি এবং উন্নয়ন পৃথক রাখা উচিত। জগদীপ ধনখড় বলেন, ‘আন্তর্জাতিক বিনিয়োগের জন্য আদর্শ জায়গা বাংলা। বাংলা আজ যা ভাবে, দেশ আগামিকাল তা ভাববে। ভৌগলিক অবস্থানের কারণে বাংলা বিনিয়োগের জন্য ভালো জায়গা। বাংলা ঐতিহ্য এবং সংস্কৃতিরও কেন্দ্র। দুর্গাপুজো ইউনেসকো হেরিটেজের তকমা পেয়েছে।’

জগদীপ ধনখড় এদিন আরও বলেন, ‘দেশের উন্নয়নের স্বার্থে সব ভাবে কাজ করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাংলার উন্নয়নের প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী মোদীও।’ রাজ্যপাল আরও বলেন, ‘বাংলা পূর্ব ভারতের ইকনমিক হাব। বাংলার ক্ষমতা আছে দেশের অর্থনৈতিক মানচিত্র বদলে দেওয়ার।’ এদিকে রাজ্যপালের পর বক্তব্য রাখেন সজ্জন জিন্দল, সঞ্জীব গোয়েঙ্কারা। অপরদিকে সম্মেলন শুরুর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেন আদানি গোষ্ঠীর কর্ণধার গৌতম আদানি। তিনিও এই মঞ্চে উপস্থিত রয়েছেন। মনে করা হচ্ছে আদানি গোষ্ঠী বাংলায় বেশ কয়েকটি ক্ষেত্রে বিনিয়োগ করতে পারে। তারমধ্যে তাজপুর গভীর বন্দর রয়েছে। আছে বেলুড়ের লজিস্টিক হাব।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Jagdeep Dhankhar, #Mamata Banerjee, #Bengal Global Summit 2022

আরো দেখুন