রাজ্য বিভাগে ফিরে যান

দেউচা পাঁচামিতে হবে দেশের সর্ববৃহৎ কয়লা খনি, পোল্যান্ড-অস্ট্রেলিয়ার শিল্প সংস্থার প্রতিনিধিদের সঙ্গে আলোচনা রাজ্যের

April 21, 2022 | < 1 min read

বিরোধী দলগুলি ছাড়াও বিভিন্ন সংগঠন জটিলতা তৈরির চেষ্টা করলেও দেউচা পাঁচামিতে কয়লা খনি তৈরি নিয়ে আশাবাদী নবান্ন। বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে দেউচা পাঁচামি নিয়ে পোল্যান্ড-অস্ট্রেলিয়ার শিল্প সংস্থার প্রতিনিধিদের সঙ্গে কথা বলেছে রাজ্য সরকার। সূত্রের খবর, সেই আলোচনা ইতিবাচকই হয়েছে। সরকারের হাতে বর্তমানে ১ হাজার একর জমি রয়েছে। বাকি জমি অধিগ্রহণের কাজ চলছে।

বীরভূমের দেউচা পাঁচামিতে তৈরি হতে চলেছে দেশের সর্ববৃহৎ কয়লা খনি৷ এই প্রকল্পে ৩৫ হাজার কোটি টাকা বিনিয়োগ হওয়ার কথা৷ তাতে কর্মসংস্থান হবে লক্ষাধিক মানুষের৷ রাজ্য সরকারের এই কয়লা খনি-বন্দর প্রকল্পে সাধারণ মানুষের সমস্যা হবে বলে অভিযোগ তুলেছে বিরোধীরা৷ যদিও ইতিমধ্যে দেউচা পাঁচামির জমিদাতাদের নবান্নে ডেকে ক্ষতিপূরণ এবং চাকরি দেওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে।

মাসখানেক আগেই ২০৩ জনকে জমির পাট্টা ও চাকরির নিয়োগপত্র তুলে দেওয়া হয়েছে। কিন্তু প্রথম থেকেই ওই প্রকল্পের বিরোধিতায় আন্দোলনে নেমেছে বীরভূম জমি জীবন জীবিকা ও প্রকৃতি বাঁচাও মহাসভা। তাদের সঙ্গে সম্প্রতি নবান্নে বৈঠকও করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সংগঠনের ৯ জন প্রতিনিধি বৈঠকে ইতিবাচক কথাও বলেন। কিন্তু তার পরেও দেউচায় জমি অধিগ্রহণ নিয়ে জট কাটেনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #BGBS 2022, #Deucha Panchami

আরো দেখুন