রাজ্য বিভাগে ফিরে যান

বাণিজ্য সম্মেলনের মঞ্চ থেকেই হরিণঘাটায় ফ্লিপকার্টের লজিস্টিক হাবের উদ্বোধন মুখ্যমন্ত্রীর

April 21, 2022 | 2 min read

ছবি সৌঃ মিন্ট

আজ ষষ্ঠতম বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের দ্বিতীয় তথা শেষ দিনে, বাণিজ্য সম্মেলনের মঞ্চ থেকেই হরিণঘাটায় ফ্লিপকার্ট-এর লজিস্টিক হাবের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই লজিস্টিক হাব থেকে প্রায় ২০,০০০ মানুষের কর্মসংস্থান হবে বলেই মনে করা হচ্ছে। এই হাবের কারণে বাংলা তথা উত্তর-পূর্ব ভারতের ২০,০০০ জন বিক্রেতা উপকৃত হবেন।

প্রসঙ্গত, অতিমারির আগেই পশ্চিমবঙ্গে লজিস্টিক হাব তৈরির পরিকল্পনার কথা জানিয়েছিল ই-কমার্স সংস্থা ফ্লিপকার্ট। করোনা অতিমারির জেরেই এই প্রকল্পের অগ্রগতি কিছুটা থমকে গিয়েছিল। অবশেষ মুখ্যমন্ত্রীর হাত ধরে আজ তার উদ্বোধন হল।

আমেরিকার বহুজাতিক খুচরো বিক্রেতা ওয়ালমার্টের অধীন এই সংস্থাটির লজিস্টিক হাব গড়ার প্রস্তাব পাওয়ার কথা বছর চারেক আগেই ঘোষণা করেছিলেন রাজ্যের তদানিন্তন অর্থমন্ত্রী অমিত মিত্র। হরিণঘাটায় এই প্রকল্প গড়তে ৯০০ কোটি টাকার লগ্নির প্রস্তাব ঘোষণা করেছিলেন তারা। প্রায় ১১০ একর জমিতেই গড়ে উঠল এই লজিস্টিক হাব। একেবারে প্রাথমিক পর্যায়ে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ১১,০০০ মানুষের কর্মসংস্থান যোগাবে প্রকল্পটি। কলকাতা থেকে ৫০ কিলোমিটারের মধ্যে এই হাব হওয়ায় পরিষেবা ও সরবরাহ ব্যবস্থা আরও উন্নত হবে বলেই মত ফ্লিপকার্টের।

আমতায় ফ্লিপকার্ট তাদের মুদিখানার পণ্যের তৃতীয় ‘ফুলফিলমেন্ট সেন্টার’ চালু করেছে। কিন্তু হরিণঘাটার লজিস্টিক হাবটি ওই ধরনের কেন্দ্রের থেকে অনেক বড়। ছয়তলা বিশিষ্ট ৫০ লক্ষ কিউবিক ফুট আয়তনের নির্মাণ নিয়ে ২০ লক্ষ স্কোয়ার মিটারের হাবের মধ্যে বিভিন্ন পণ্যের জন্য আলাদা আলাদা করে একাধিক গুদামঘর এবং পৃথকভাবে জোগান কেন্দ্রও থাকবে। প্যাকেজিংয়ের কাজে রোবটিক আর্মের ব্যবহার করা হবে। প্রায় ৯ কিলোমিটার ক্রস বেল্ট নেটওয়ার্কের ব্যবস্থা করা হচ্ছে। যা পণ্য সরবরাহের ক্ষেত্রে ৩০-৫০ শতাংশ সময় হ্রাস করবে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “এটা অত্যন্ত গর্বের বিষয়, বাংলায় দেশের অন্যতম বড় ফুলফিলমেন্ট সেন্টারের উদ্বোধন করল ফ্লিপকার্ট। আমি ফ্লিপকার্টের পুরো টিমকে অভিনন্দন জানাই। বাংলা তথা বঙ্গবাসীর আর্থিক উন্নয়নে ফ্লিপকার্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।”

বাংলা তথা দেশের পূর্ব ও উত্তর-পূর্বাঞ্চলের বাজারে আরও ব্যবসা বিস্তারের ক্ষেত্রে ফ্লিপকার্টের হরিণঘাটার কেন্দ্রটি গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলেইই মত শিল্পপতিপতিমহলের। সেই সঙ্গে এই হাবটি রাজ্যের আর্থিক বৃদ্ধি ও কর্মসংস্থানেও অগ্রণী ভূমিকা পালন করবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Flipkart, #Logistics Hub, #Bengal Global Business Summit 2022, #BGBS 2022, #Bengal Means Business

আরো দেখুন