রাজ্য বিভাগে ফিরে যান

বাণিজ্য সম্মেলনে বড় সাফল্য! ২২০০ কোটির মউ স্বাক্ষর

April 21, 2022 | 2 min read

ছবি সৌঃ আনন্দবাজার

কোভিডের পরে রাজ্যের শিক্ষাব্যবস্থা ঘুরে দাঁড়াচ্ছে। বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের অংশ হিসেবে বুধবার সায়েন্স সিটিতে এক আলোচনাসভায় এই দাবি করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তাঁর দাবির প্রতিফলন ছিল মূল অনুষ্ঠান মঞ্চেই। রাজ্যের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলি দেশ-বিদেশের কিছু উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে ১৫টি মউ স্বাক্ষর করল। বিনিয়োগও ঘোষিত হল অন্তত ২২০০ কোটি টাকার।

টেকনো ইন্ডিয়া গ্রুপের প্রতিষ্ঠাতা ও এমডি তথা সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের আচার্য সত্যম রায়চৌধুরী একটি স্পোর্টস ইউনিভার্সিটি স্থাপনের কথা ঘোষণা করেছেন। তাতে বিনিয়োগ হবে ৩০০ কোটি টাকা। উত্তর ২৪ পরগনার বাণীপুরে ৩০০ কোটি টাকায় তৈরি হবে ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস অ্যান্ড রিসার্চ। সল্টলেকে রোটারি টেকনো গ্লোবাল হাসপাতাল তৈরিতে বিনিয়োগ হবে ৩৫০ কোটি টাকা। দার্জিলিঙের সুকনায় তৈরি হবে একটি স্কিল ও নলেজ ইউনিভার্সিটি এবং দার্জিলিঙে সংস্থার একটি স্কুল। বিনিয়োগ হবে যথাক্রমে ২৫০ এবং ৬০ কোটি টাকা।

সিকম স্কিলস ইউনিভার্সিটির চেয়ারম্যান অনীশ চক্রবর্তী জানান, ১৫০ কোটি টাকা লগ্নি হবে ধূলাগড়ে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস এবং অটোমোবাইল, লজিস্টিক্স ও পুনর্নবীকরণযোগ্য শক্তি গবেষণা কেন্দ্র স্থাপনে। আইআইটি ধানবাদ এবং এনআইটি শিলচরের সহযোগিতায় একটি স্কিল পার্কও তৈরি হবে। ব্যয় হবে ১৫০ কোটি টাকা। বারাসতে অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের প্রসারে এবং একটি স্টেম সেল ল্যাব স্থাপনের জন্য ৭৫ কোটি টাকা বিনিয়োগ করা হবে। জানিয়েছেন আচার্য সমিত রায়। ইন্ডিস্মার্ট গ্রুপের প্রতিষ্ঠাতা সুবর্ণ ঘোষ জানান, ৩০ কোটি টাকায় ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট তৈরি হবে। রাজ্যের দেওয়া জমিতে মুকুন্দপুরে উঠে আসবে সাউথ পয়েন্ট স্কুলের বর্তমান ক্যাম্পাস। সাউথ পয়েন্ট এডুকেশন সোসাইটির ভাইস চেয়ারম্যান কৃষ্ণা দামানি জানান, ৪০০ কোটি টাকায় তৈরি ক্যাম্পাসটি চালু হবে ২০২৪-এর মাঝামাঝি সময়ে। সিআইআইয়ের অন্যতম এগজিকিউটিভ ডিরেক্টর সৌগত রায়চৌধুরী জানান, সল্টলেক সেক্টর ফাইভে কানাডার একটি সংস্থার সঙ্গে যৌথভাবে একটি হোটেল ম্যানেজমেন্ট ইনস্টিটিউট তৈরি হবে। প্রাথমিক বিনিয়োগের পরিমাণ ১০ কোটি টাকা।
দি চ্যাটার্জি গ্রুপের পূর্ণেন্দু চট্টোপাধ্যায় মূল বাণিজ্য সম্মেলনে জানান, একটি বিশ্বমানের কম্পিউটার প্রযুক্তি বিষয়ক বিশ্ববিদ্যালয় গড়তে চলেছেন তিনি। তাতে একটি নিজস্ব কোয়ান্টাম কম্পিউটারও থাকবে। এদিন যাদবপুর পাঁচটি, কলকাতা তিনটি এবং প্রেসিডেন্সি ও বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় একটি করে মউ স্বাক্ষর করেছে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও সংস্থার সঙ্গে।

TwitterFacebookWhatsAppEmailShare

#BGBS 2022, #West Bengal

আরো দেখুন