জীবনশৈলী বিভাগে ফিরে যান

পৃথিবীর কী শেষের শুরু! Earth Day-তে Google-এর ছবিতে কীসের ইঙ্গিত?

April 22, 2022 | < 1 min read

ছবি-Google Earth Timelapse

পরিবেশ সম্পর্কে সচেতনতা বাড়াতে, জলবায়ু পরিবর্তন সম্পর্কে আরও বেশি জানতে এবং জানাতে প্রতি বছর ২২ এপ্রিল পালন করা হয় ধরিত্রী দিবস বা Earth Day। এ বছরও তার ব্যতিক্রম হয়নি। এ বছর Google-এর তরফে ছবি দিয়ে দেখানো হল গত কয়েক দশকে কীভাবে বদলে গিয়েছে এক একটি জায়গার উষ্ণতার মাত্রা।

মার্কিন যুক্তরাষ্ট্রের সেনেটর গেলর্ড নেলসন ১৯৭০ সালের ২২ এপ্রিল ধরিত্রী দিবস বা Earth Day-র প্রচলন করেন। সেই থেকে চলে আসছে দিনটি।

এবারের Google Doodle-এ পৃথিবীর চারটি জায়গার ছবি তুলে ধরা হয়েছে। গত কয়েক দশকে কীভাবে বদলে গিয়েছে পৃথিবীর উষ্ণতা তা বোঝাতেই এই Doodle।

  • এর মধ্যে প্রথম ছবিটি তানজানিয়ার মাউন্ট কিলিমানজারোর। ১৯৮৬ সাল থেকে ২০২০ সালের মধ্যে এই পাহাড়ের বরফ কী পরিমাণে গলে গিয়েছে, তার স্পষ্ট টের পাওয়া যায় ছবিগুলি থেকে।
  • দ্বিতীয় ছবিটি গ্রিনল্যান্ডের। সেরমেরসুক হিমবাহের বরফ গলার হারও যকী মারাত্মক পরিমাণে বেড়ে গিয়েছে, তাও বোঝা যায় এই ছবি দেখে।
  • তৃতীয় ছবিটি অস্ট্রেলিয়ার গ্রেট ব্যারিয়ের রিফের। জলবায়ু পরিবর্তনের ফলে কীভাবে এই প্রবাল স্তর ক্ষতিগ্রস্ত হয়েছে, তার স্পষ্ট প্রমাণ ছবিগুলি।
  • চতুর্থ ছবিটি জার্মানির এলেন্ডের হার্জ বনের। ১৯৯৫ সাল থেকে ২০২০ সালের মধ্যে এই অরণ্যের আয়তন হু হু করে কমেছে। তাপমাত্রা বৃদ্ধির কারণে বিভিন্ন পোকার উৎপাত বেড়ে গিয়েছে। তাতেই এই কাণ্ড।

Google-এর তরফে বলা হয়েছে। Earth Day-তে এভাবেই বিভিন্ন জায়গার ছবি তুলে মানুষকে জানানো হবে জলবায়ু পরিবর্তেনর ফলে পৃথিবীর কী হাল হচ্ছে। এই গতিতে চললে যে মানুষের জন্য ভবিষ্যৎটি খুব একটা ভালো হবে না, তা পরিষ্কার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Google Doodles, #Earth Day 2022, #climate crisis

আরো দেখুন