দেশ বিভাগে ফিরে যান

বিভাজনের ভারতে দাঁড়িয়ে ধর্মীয় সম্প্রীতির বার্তায় মনোজ বাজপেয়ী

April 24, 2022 | 2 min read

আজ ভারত বিভাজনের বদ্ধভূমিতে পরিণত হয়েছে। এই ভারতে ভালোবাসার আগুনের বড় প্রয়োজন। মোদী আমলে ভারত ক্রমশই পাল্টে যাচ্ছে। ধর্মই ফাটল ধরাচ্ছে দেশের মানচিত্রে; ধর্মীয় বিদ্বেষ ছড়াচ্ছে দেশের বিজেপি সরকার ও দলগতভাবে বিজেপি। এমন পরিস্থিতিতে এগিয়ে এলেন মনোজ বাজপেয়ী এবং টি-সিরিজ। বার্তা দিলেন ধর্মীয় সম্প্রীতির।

একদিকে বলিউড তথা দেশের অন্যান্য ফিল্ম ইন্ডাস্ট্রি যখন বিজেপির হিন্দুত্বের প্রচারে অগ্রণী ভূমিকা নিচ্ছে, তখন উল্টো পথে হাঁটলেন প্রখ্যাত অভিনেতা মনোজ বাজপেয়ীরা।

সম্প্রতি তৈরি হয়েছে দ্য কাশ্মীর ফাইল বা আরআরআর মতো ছবি, যা কার্যত বিজেপির হিন্দুত্ববাদী প্রোপাগাণ্ডা ছড়ানোর মাধ্যমে পরিণত হয়েছে। সেখানেই শিরদাঁড়া সোজা রেখে এগিয়ে এলেন মনোজের মতো কয়েকজন। দেশবাসীর উদ্দেশ্যে ভিডিও বার্তায় ছড়িয়ে দিলেন ধর্মীয় ঐক্যের কথা।

ভিডিওটিতে মনোজ বলছেন, “ভগবান আর আল্লা নিজেদের মধ্যে কথা বলছেন। মন্দির আর মসজিদের মাঝের চৌরাস্তায় তাঁদের দেখা হয়েছে, তাঁরা কথা বলছেন, হাতজোড় করে হোক বা হাত পেতে প্রার্থনা করা হোক; কোন পার্থক্য হয় নেই। কেউ মন্ত্র পড়েন, কেউ নামাজ পড়েন। মানুষ যখন বন্দুক দেখিয়ে ধর্মের কথা জিজ্ঞাসা করে, তখন তার লজ্জা করে না? বন্দুক থেকে নির্গত গুলি তো ঈদ দেখে না, হোলিও দেখে না। রাস্তা কেবল নির্দোষ-নিরপরাধী মানুষদের রক্তে রেঙে ওঠে।

ভগবান আর আল্লা নিজেদের মধ্যে কথা বলছেন। মন্দির আর মসজিদের মাঝের চৌরাস্তায় তাঁদের দেখা হয়েছে, তাঁরা কথা বলছেন, সবাইকেই তো আমরা দু’জন এই মাটি দিয়েই তৈরি করেছি। কেউ আম্মির গর্ভে জন্মেছে, কেউ মায়ের কোলে কেঁদেছে। কে সেই নির্বোধ যে মানুষকে বিদ্বেষ শিখিয়ে চলেছে? কোন আকবারকে বলেছে মাকে মার। আর কোন অমরের হাতে আম্মিকে খুন করিয়েছে। মমতার হত্যাকারী এই নির্বোধদের কেউ তো বোঝান, ধর্মের এই লড়াইতে তারা মানবিকতা আর মনুষ্যত্বকে কবর দিয়েছে।

ভগবান আর আল্লা নিজেদের মধ্যে কথা বলছেন। মন্দির আর মসজিদের মাঝের চৌরাস্তায় তাঁদের দেখা হয়েছে, তাঁরা কথা বলছেন…।”

(হিন্দি থেকে তর্জমা করা হয়েছে)

ভিডিওটির প্রযোজনা ও পরিবেশনার দায়িত্বে রয়েছে টি-সিরিজ, কথাগুলো লিখেছে মিলাপ মিলন জাভেরি। প্রায় সমস্ত সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিওটি দেখা যাচ্ছে। ভিডিওর শেষ নির্মাতারা ঐক্যবদ্ধ ভারত এবং নিরাপদ, সুরক্ষিত ভারতের জন্য আহ্বান করেছেন।

বিগত ৮ বছরে ভারতে ধর্মীয় হিংসা মাত্রাতিরিক্ত হারে বৃদ্ধি পেয়েছে। বিধর্মীদের উপর আক্রমণে ক্ষতবিক্ষত হচ্ছে ভারত ভুখন্ড। এদেশ বুদ্ধ, কবির, চৈতন্যের দেশ। এখানে একজন মুসলমান শ্যামাসঙ্গীত, কৃষ্ণভজন-কীর্তন লেখেন, একজন মুসলমান হোলি নিয়ে গান বাঁধেন, এখানে বিভাজনের স্থান থাকতে পারে না!

ভারতের চালিকা শক্তি হল বৈচিত্রের মধ্যে ঐক্য, এই ধর্মীয় ঐক্যকে ভাঙা হলে এদেশ আর রক্ষা পাবে না। আমরা ভারতবাসী বলেই নেহেরুকে চাচা বলতে পারি, মুজাফফর আহমেদকে কাকা বাবু বলতে পারি। চীনেরা এদেশে এসে কালীপুজো করেন, ইশ্বরকে চাউমিন ভোগ দেন। ঠাকুরে নকল চুল তৈরি করে মেটিয়াবুরুজের কিছু মুসলমান পরিবার দিন গুজরান করেন। এটাই ভারতকে গড়েছে।

সকলের কাছে অনুরোধ এই ভারতকে ভাঙতে দেবেন না। ধর্মের বিভাজনে দেশকে বিভক্ত করে, ক্ষমতায় টিকে থাকার যে স্বপ্ন বিজেপি দেখছে তা সফল হতে দেবেন না। আলি আর কালীর কোন তফাত নেই, কিছু মানুষ নিজেদের স্বার্থে তফাত গড়ে মানুষকে লড়িয়ে দিচ্ছেন।

এমন সময়োপযোগী বার্তা প্রচারের জন্য মনোজ বাজপেয়ী ও এই ভিডিওটি নির্মাণের সঙ্গে যুক্ত সকলকে কুর্নিশ জানায় দৃষ্টিভঙ্গি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bollywood, #Manoj Bajpayee, #religious harmony

আরো দেখুন