আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে ‘স্বাধীন ও গণতান্ত্রিক’ রাষ্ট্র প্যালেস্তাইন গঠনের পক্ষেই ভারত

April 26, 2022 | < 1 min read

‘স্বাধীন ও গণতান্ত্রিক’ প্যালেস্তাইন (Palestine) রাষ্ট্র গঠনের পক্ষে নিজের অবস্থান ধরে রাখল ভারত। গত বছরের জুনের পরে ফের রাষ্ট্রসংঘে ‘সার্বভৌম’ প্যালেস্তাইনের পক্ষেই সওয়াল করলেন ভারতের প্রতিনিধি আর রবীন্দ্র।

মঙ্গলবার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের অধিবেশনে ইজরায়েল ও প্যালেস্তাইন নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করল ভারত। এদিন আন্তর্জাতিক মঞ্চটিতে ‘স্বাধীন ও গণতান্ত্রিক’ প্যালেস্তাইন রাষ্ট্র গঠনের পক্ষেই মত দেন ভারতীয় প্রতিনিধি। তিনি বলেন, ”আমি আবারও মনে করিয়ে দিতে চাই ভারত সার্বভৌম, স্বাধীন ও গণতান্ত্রিক প্যালেস্তাইন রাষ্ট্র গঠনের পক্ষে। চিহ্নিত ও স্বীকৃত সীমান্তরেখা এবং ইজরায়েলের (Israel) সঙ্গে শান্তি অবস্থান বজায় রেখে। ওই অঞ্চলে শান্তি স্থাপনের জন্য দু’টি পৃথক রাষ্ট্র গঠন ছাড়া আর কোনও পথ নেই।”

উল্লেখ্য, গত বছরের মে মাসে ইজরায়েল ও প্যালেস্তিনীয় জঙ্গি সংগঠন হামাসের মধ্যে ১১ দিন ধরে রক্তাক্ত লড়াই চলে। এতে কয়েকশো মানুষের মৃত্যু হয়। কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয় গাজা। তারপরই মিশরের মধ্যস্থতায় যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষর করে যুযুধান দুই পক্ষ। কিন্তু মাঝে মাঝেই গাজা থেকে জঙ্গিরা মূল ইজরায়েলী ভূখণ্ড লক্ষ করে হামলা চালাচ্ছে। পালটা বিমান থেকে বোমাবর্ষণ করছে ইহুদি দেশটি। সব মিলিয়ে এখনও ওই অঞ্চলে যুদ্ধের মেঘ কাটেনি। এই পরিস্থিতিতে ভারত আগেও স্বাধীন প্যালেস্তাইনের পক্ষে সওয়াল করেছিল। এবারও সেই অবস্থানই বজায় রাখল নয়াদিল্লি।

এদিন আর রবীন্দ্র আরও বলেন, ইজরায়েল ও ওয়েস্ট ব্যাংকে যেভাবে জঙ্গি হানা ও হিংসার ঘটনা ঘটছে তাতে ভারত রীতিমতো উদ্বিগ্ন। পাশাপাশি তিনি আরও জানান, ইজরায়েল, জর্ডন, প্যালেস্তাইন ও অন্যান্য দেশগুলির তরফে যুদ্ধ রুখতে যে পদক্ষেপ করা হচ্ছে তা নিয়ে আশাবাদী নয়াদিল্লি।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Israel, #PALESTINE

আরো দেখুন