রাজ্য বিভাগে ফিরে যান

বাংলার মুকুটে নয়া পালক, ম্যালেরিয়া নির্মূলে রাজ্যের উদ্যোগকে স্বীকৃতি কেন্দ্রের

April 26, 2022 | < 1 min read

স্বাস্থ্যক্ষেত্রেও এগিয়ে বাংলা। রাজ্যের মুকুটে নয়া পালক! এবার ম্যালেরিয়া নিয়ন্ত্রণে অগ্রণী ভূমিকা পালন করে কেন্দ্র সরকারের প্রশংসা আদায় করে নিল পশ্চিমবঙ্গ সরকার।

ম্যালেরিয়া নির্মূল করতে রাজ্য সরকারের নিরলস প্রচেষ্টার স্বীকৃতিস্বরূপ ভারত সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে বাংলাকে শংসাপত্র প্রদান করা হয়েছে। ২০১৫-২০২১ সালের মধ্যে ম্যালেরিয়া দমনে বাংলা ক্যাটাগরি ২ থেকে ক্যাটাগরি ১-এ পৌঁছেছে। প্রসঙ্গত, বিগত দু-বছর যাবৎ অতিমারি চলছে, বাংলাতেও করোনা তার দাপট দেখিয়েছে। অতিমারি সামলেও রাজ্যের স্বাস্থ্য মন্ত্রক বিভিন্নক্ষেত্রে অভুতপূর্ব কাজ করেছে। এই প্রশংসাপত্র তারই সাক্ষ্য বহন করে।​

রাজ্যের বিরোধী দলগুলি পশ্চিমবঙ্গের চিকিৎসা ব্যবস্থা নিয়ে প্রায়ই সমালোচনায় সরব হয়। কিন্তু ম্যালেরিয়া নিয়ন্ত্রণে কেন্দ্রের তরফে রাজ্য সরকারের কাজের স্বীকৃতি মেলায় কার্যত অপ্রাসঙ্গিক হয়ে পড়ল বিরোধীদের সমালোচনা। এও প্রমানিত হল বিরোধিতার জন্যই তারা সমালোচনা করে।

এ রাজ্যে বসেই ম্যালেরিয়া নিয়ে গবেষণা করে নোবেল পেয়েছিলেন রোনাল্ড রস, সেই রাজ্যই ম্যালেরিয়ার দমনে দেশের মধ্যে অন্যতম সেরা স্থান দখল করল; যেন ইতিহাসের এক সমাপতন। ক্রমেই বাংলা বিভিন্নক্ষেত্রে দেশের মধ্যে দৃষ্টান্ত হয়ে উঠছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#wesgtbengal, #recognition, #malaria eradication, #certificate of appreciation, #Malaria

আরো দেখুন