দেশ বিভাগে ফিরে যান

লক্ষ্য ২০২৪? চা বাগান পুনরুজ্জীবন আইনে বদল আনছে কেন্দ্র

April 26, 2022 | < 1 min read

চা আইনের আমূল বদল আনছে কেন্দ্র। দেশজুড়ে বহু চা বাগান বন্ধ। চা শ্রমিকদের অবর্ণনীয় দুর্দশা। বিশেষ করে অসম ও পশ্চিমবঙ্গের চা বাগান শিল্প ধুঁকছে। এমতাবস্থায় ১৯৫৩ সালের চা আইনের বড়সড় পরিবর্তন আনার কথা ভাবা হয়েছে। শিল্প ও বাণিজ্য মন্ত্রকের পক্ষ থেকে একটি খসড়া বিল তৈরি হয়েছে। সেই বিলের অন্যতম প্রধান লক্ষ্য অসম ও উত্তরবঙ্গের চা বাগানগুলির পুনরুজ্জীবন। 


জানা যাচ্ছে, চা বাগানের সংস্থাগুলির ক্ষেত্রে আইনকানুন এবং বিধিনিয়ম অনেকটাই শিথিল করার প্রস্তাব রয়েছে সেই খসড়া বিলে। বহু অনিয়ম যা আগে ছিল কঠোরভাবে বেআইনি এবং আইনত শাস্তিযোগ্য, সেই বিধিনিয়মকে কিছুটা লঘু করা হচ্ছে। এতদিন আইনে বলা ছিল, একটানা তিনমাস কোনও চা বাগান বন্ধ থাকলে সরকারি আইনে তা আবার কোনও নতুন সংস্থা কিনে নিতে পারবে। এছাড়া চা বাগান শ্রমিকদের প্রাপ্য, টি বোর্ডের ভূমিকা এবং ন্যূনতম মজুরি, চা রপ্তানি, উৎপাদনের লক্ষ্যমাত্রা ইত্যাদি নিয়েও সম্পূর্ণ বদল আনা হবে নতুন আইনে। 


সরকারি সূত্রের খবর, আরও বেশি করে ক্ষুদ্র ব্যবসায়িক সংস্থা যাতে চা বাগানে লগ্নি করতে উৎসাহী হয়, সেই লক্ষ্যে বিশেষ কিছু আর্থিক ও আইনি সুবিধা দেওয়া হবে। নতুন আইনে  চা শ্রমিকদের নিশ্চিত আয়ের ধারা রাখা হচ্ছে। উত্তরবঙ্গের চা বাগান নিয়ে বারংবার রাজ্য সরকার কেন্দ্রীয় অর্থমন্ত্রক ও শিল্প বাণিজ্যমন্ত্রকের কাছে পুনরুজ্জীবন প্যাকেজের দাবি জানিয়েছে। কিন্তু এখনও কেন্দ্রীয় স্তরে কোনও উদ্যোগ নেওয়া হয়নি। এবার আইন বদলের মাধ্যমে কেন্দ্র, রাজ্য এবং টি বোর্ডের মধ্যে সমন্বয় রক্ষা ও অধিকার বিভাজনের দিশা থাকছে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #West Bengal, #Tea Garden Workers, #assam, #Tea Garden

আরো দেখুন