বিনোদন বিভাগে ফিরে যান

কান চলচ্চিত্র উৎসবে আবারও সত্যজিৎ, ক্লাসিক বিভাগে দেখানো হবে ‘প্রতিদ্বন্দ্বী’

May 3, 2022 | < 1 min read

এবছর কান চলচ্চিত্র উৎসবের(Cannes Film Festival) ক্লাসিক সেকশনে প্রদর্শিত হতে চলেছে সত্যজিৎ রাযের(Satyajit Ray) ছবি ‘প্রতিদ্বন্দ্বী'(Pratidwandi)। ১৮ মে প্রদর্শিত হবে ছবিটি। সত্যজিৎ রায়ের তৈরি কলকাতা ত্রয়ীর প্রথম ছবি প্রতিদ্বন্দ্বী। ১৯৭০ সালে মুক্তিপ্রাপ্ত ‘প্রতিদ্বন্দ্বী’ ষাটের দশকে কলকাতা শহরের অস্থির সময়ের সূক্ষ্ম প্রতিচ্ছবি।

প্রিয়া ফিল্মসের এই ছবির বেশি স্ক্রিনিং হয়নি বলে জানান প্রিয়া ফিল্মসের কর্ণধার অরিজিৎ দত্ত। তাই কান ফিল্ম ফেস্টিভালের পক্ষ থেকে এই ছবি প্রদর্শনের খবর পেয়ে আনন্দিত তাঁরা। পুণে ফিল্ম আর্কাইভ এই ছবি সংরক্ষণ করে। রেস্ট্রোরেশনের পর এই প্রথম কোনও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হতে চলেছে ‘প্রতিদ্বন্দ্বী’।

১৯৪৭ এর দেশভাগের পর কলকাতা তখনও শরণার্থী সমস্যায় জর্জরিত কলকাতা, তার সঙ্গে যুক্ত হয়েছে নকশালপন্থী আন্দোলন। নৈতিক স্খলন এবং অবক্ষয়ের উপাদানগুলোও তখন ক্রমান্বয়ে সমাজে প্রবেশ করছে। নানামুখী পরিবর্তনের সম্মুখীন সমাজ। একদিকে বেকারত্ব সমস্যায় জর্জরিত তরুণরা, অন্যদিকে তরুণ সমাজের একটা অংশ সমাজ পরিবর্তনের বিপ্লবে সক্রিয়ভাবে জড়িত। শুধু তরুণ নয়, সমাজের সব শ্রেণীর সব বয়সের মানুষেরাই এই পরিবর্তনে সামিল। এই ছবির নায়ক সিদ্ধার্থ চৌধুরী সেই অস্থির সময়ের প্রতিনিধি। মেডিকেল কলেজে দুই বছর পড়ার পর বাবার মৃত্যু বাধ্য করেছে তাঁকে পড়াশোনা ছেড়ে দিয়ে চাকরির সন্ধানে বেরোতে। একের পর এক ইন্টারভিউ দিয়েও চাকরি পাচ্ছে না সে। উদভ্রান্ত, বিধ্বস্ত সিদ্ধার্থ আসলে ধরা দিয়েছে সেই সময়ের প্রতীক হিসাবে। সেই চরিত্রে অভিনয় করেছিলেন ধৃতিমান চট্টোপাধ্যায়(Dhritiman Chatterjee)।

TwitterFacebookWhatsAppEmailShare

#Satyajit Ray, #cannes, #cannes international film festival, #Pratidwandi, #Dhritiman Chatterjee, #Bengali Movie

আরো দেখুন