উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

উত্তরবঙ্গে পৃথক হাইকোর্ট গড়ার প্রস্তাব মুখ্যমন্ত্রীর

May 5, 2022 | < 1 min read

ছবি: নিজস্ব

এবার উত্তরবঙ্গে পৃথক হাইকোর্ট গড়ার প্রস্তাব দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, জলপাইগুড়িতেই তৈরি হোক এই নতুন হাইকোর্টটি, চান মমতা। বর্তমানে কলকাতা হাইকোর্টের একটি সার্কিট বেঞ্চ রয়েছে জলপাইগুড়ি জেলায়। মূলত কলকাতা হাইকোর্টে জমে থাকা বিপুল পরিমাণ মামলার চাপ কমাতেই জলপাইগুড়িকে বেছে নিতে চাইছে রাজ্য।

উত্তরবঙ্গের স্থানীয় মানুষেরা এতদূরে কলকাতায় এসে মামলা দায়ের করতে না পারলে ওই বেঞ্চেই মামলা দায়ের করেন। কলকাতা হাইকোর্টের বিচারপতিরা ওই সার্কিট বেঞ্চে গিয়েই মামলার শুনানি করেন। সেই কারণে জলপাইগুড়িতে একটি হাইকোর্ট তৈরি হলে সেখানকার মানুষদের অনেকটাই সুবিধা হবে, এমনটাই মনে করছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি কলকাতা হাইকোর্টের চাপও কিছুটা লাঘব হবে। এছাড়াও একটি কাউন্সিল গঠনের কথাও শোনা যাচ্ছে। সূত্রের খবর রাজ্যের হাইকোর্টের চাপ কমাতে এই কাউন্সিল গঠন করা হতে পারে।

উল্লেখ্য, শনিবার নয়া দিল্লির বিজ্ঞান ভবনে আয়োজন করা হয়েছিল বিচারপতিদের সম্মেলনের। এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রামনা সহ বিভিন্ন হাইকোর্টের বিচারপতিরা। অতিথি হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছিল বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের। সেই আমন্ত্রণ রক্ষা করতেই দিল্লি গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সূত্রের খবর, এই সম্মেলনে একটি কাউন্সিল গঠন করা নিয়ে আলোচনা হয়। মূলত বিভিন্ন রাজ্যের হাইকোর্টের উপর থেকে চাপ কমাতে এই কাউন্সিল গঠনের চিন্তা ভাবনা করা হচ্ছে। ওই আলোচনাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও উত্তরবঙ্গে একটি নতুন হাইকোর্ট তৈরির প্রস্তাব দেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#High Court, #North Bengal, #Mamata Banerjee

আরো দেখুন