দেশ বিভাগে ফিরে যান

নতুন দল এখনই নয়, তবে রাজনীতির ময়দানে নামছেন প্রশান্ত! করলেন কর্মসূচি ঘোষণা

May 5, 2022 | 2 min read

জন্মস্থান বিহার আর সেই বিহারেই নিজের জীবনের অন্যতম বড় বাঁকবদল ঘটাতে চলেছেন প্রশান্ত কিশোর! জল্পনা ছিল, নিজের রাজনৈতিক দলের ঘোষণা করবেন ভোটকুশলী। কিন্তু বৃহস্পতিবার প্রশান্ত কিশোর স্পষ্ট করে জানিয়ে দিলেন, রাজনৈতিক দলের কথা যা রটেছিল, তা সত্য নয়। তিনি কোনও রাজনৈতিক দল করছেন না। তবে, বিহারের জন্য নিজের বড় পরিকল্পনার কথা জানালেন তিনি। পিকের নয়া সিদ্ধান্ত জাতীয় রাজনীতিতে বিশেষ প্রভাব ফেলতে চলেছে বলেই অনুমান রাজনীতিবিদদের একাংশের!

এদিন প্রশান্ত কিশোর বলেন, ”৯০ শতাংশর বেশি মানুষ বিহারের জন্য নতুন কিছু ভাবছে। আমি কোন রাজনৈতিক দল বা রাজনৈতিক মঞ্চ ঘোষণা করছি না। আগামী দিনে আমি পদযাত্রা করব, ৩০০০ হাজার কিলোমিটার রাস্তা পায়ে হাঁটব ,জন সুরজ সম্পর্কে বিহারের মানুষ জানতে চাইলে তাদের বাড়ি যাব, অফিসে যাব।” ভোটকুশলীর সংযোজন, ”আগে মানুষের সঙ্গে কথা বলব। মানুষ যদি সিদ্ধান্ত নেয়, যে নতুন রাজনৈতিক দলের প্রয়োজন রয়েছে, তাহলে সেই রাজনৈতিক দল তৈরি হবে, কিন্তু সেটা কখনই প্রশান্ত কিশোরের নয়।”

এখানেই থেমে থাকেননি প্রশান্ত কিশোর। তিনি বলেন, ”বিহারে কোন নির্বাচনে লড়ব, কার সঙ্গে যোগ দিয়ে লড়ব, এরকম ভাবার অবকাশ নেই। এমন কোনও পরিকল্পনা নেই এখন। বিহারে এখন কোনও নির্বাচন নেই, আর যদি নির্বাচনে লড়ার হত ,তাহলে এক বছর আগেই এসে রাজনৈতিক দল তৈরি করে লড়তাম, আমি ৪ বছর আগে থেকে কাজ শুরু করেছি।” তিনি জানান, বিহারের রাজনৈতিক, অরাজনৈতিক সব ধরনের ১৮ হাজার মানুষকে চিহ্নিত করা হয়েছে।গত তিনদিনে বেশকিছু মানুষের পরামর্শ নেওয়া হয়েছে। ভবিষ্যতে সকলের পরামর্শ অনুযায়ী রাজনৈতিক দল ঘোষণা করা হতে পারে।”

প্রশান্তের অভিযোগ, বিহার অনেক গৌরবময় রাজ্য, কিন্তু এখানে শিক্ষা স্বাস্থ্য পরিষেবা নিয়ে অনেক প্রশ্ন আছে। বিহারকে নতুন মডেল করতে গেলে নতুন চিন্তা ভাবনা নতুন ভাবে সবাইকে একজোট হতে হবে। গত কয়েক দশক ধরে বিহারে লালু প্রসাদ যাদব, নীতীশ কুমারের সরকার চলেছে। কিন্তু এখনও বিহার দেশের সবচেয়ে পিছিয়ে পড়া রাজ্য।”

TwitterFacebookWhatsAppEmailShare

#Prashant Kishor, #Bihar, #PK, #jan suraj

আরো দেখুন