দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

অশনি ঘূর্ণিঝড়ের পূর্বাভাস, দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতি বৈঠক সেরে ফেলল নবান্ন

May 6, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: টাইমস অফ বেঙ্গল

আন্দামান সাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে আগামী সপ্তাহে সোম থেকে শুক্র ব্যাপক বৃষ্টিপাত হতে পারে দক্ষিণবঙ্গে (Weather)। ঘূর্ণিঝড়েরও আশঙ্কা রয়েছে। আলিপুর হাওয়া অফিস এই পূর্বাভাস দেওয়ার পরেই দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতি বৈঠক সেরে ফেলল নবান্ন।
শুক্রবার নবান্ন থেকে মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী দক্ষিণবঙ্গের জেলাশাসকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন (Weather)। সেখানে জেলাগুলিকে একাধিক নির্দেশ দেওয়া হয়েছে। নবান্নের তরফে বলা হয়েছে, দুর্বল বাঁধগুলিকে যুদ্ধকালীন তৎপরতায় মেরামত করতে হবে।উপকূলবর্তী জেলাগুলির কন্ট্রোলরুমকে সক্রিয় করার নির্দেশ দিয়েছে নবান্ন। সেইসঙ্গে নবান্ন বলেছে, পর্যাপ্ত ত্রাণের ব্যবস্থা রাখতে হবে। বিপর্যয় মোকাবিলা দল, এনডিআরএফ-কেও প্রস্তুত থাকার কথা বলা হয়েছে রাজ্য সরকারের তরফে। বলা হয়েছে, প্রয়োজনে নিচু এলাকা থেকে মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে আসতে হবে।

হাওয়া অফিস জানাচ্ছে, আন্দামান সাগরের তৈরি হওয়া নিম্নচাপটি শুক্রবারই গভীর নিম্নচাপে পরিণত হবে। তারপর পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে রবিবার তৈরি হবে ঘূর্ণিঝড়। এর অভিমুখ থাকবে উত্তর-পশ্চিম দিকে। মঙ্গলবার এই ঘূর্ণিঝড় দক্ষিণ ওড়িশা ও অন্ধ্র উপকূলে আছড়ে পড়তে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস।


এর আগে আম্পান, বুলবুলের ভয়াবহ অভিজ্ঞতা রয়েছে রাজ্যের। পরপর দু’বছর দুটো ঝড়ের দাপট বাংলার উপকূলবর্তী এলাকাকে লণ্ডভণ্ড করে দিয়েছিল। এবং এও ঠিক, আমফানের পর থেকে দুর্যোগের পূর্বাভাস পেলেই নবান্ন আগাম পদক্ষেপ শুরু করে দেয়। এবারও তার ব্যতিক্রম হল না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Weather forecast, #Weather Update, #cyclone alert, #Cyclone Asani, #Asani

আরো দেখুন